প্রথম 'করোনা চ্যাম্পিয়ন' ক্লাব ব্রুজেস

লিগ শেষ না করেই চ্যাম্পিয়ন ক্লাব ব্রুজেস । ছবি: রয়টার্স
লিগ শেষ না করেই চ্যাম্পিয়ন ক্লাব ব্রুজেস । ছবি: রয়টার্স

এবারের চ্যাম্পিয়নস লিগে চমকে দিয়েছিল ক্লাব ব্রুজেস। রিয়াল মাদ্রিদের মাঠে প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে গিয়েছিল তারা। শেষ পর্যন্ত জয় না পেলেও দারুণ ফুটবল উপহার দিয়েছিল সেদিন। চ্যাম্পিয়নস লিগে এবার গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও আগামী বছর আরও একবার নিজেদের জানান দেওয়ার সুযোগ পাচ্ছে তারা। বেলজিয়ান লিগে যে এবার চ্যাম্পিয়ন হয়েছে দলটি।

গতবার বাছাইপর্ব পেরিয়ে উঠে আসা দলটি পরের চ্যাম্পিয়নস লিগে সরাসরি গ্রুপ পর্বে খেলবে। আগামীবার কেমন করবে, সে প্রসঙ্গ ভবিষ্যতের হাতেই তোলা থাক। বর্তমান বলছে, এই প্রথম করোনাভাইরাসের কারণে আগেভাগেই জানা গেল কোনো লিগের চ্যাম্পিয়নের নাম।

ইউরোপে করোনায় ভয়াবহভাবে আক্রান্ত দেশগুলোর একটি বেলজিয়াম। ফলে লিগের প্রথম পর্বের এক ম্যাচ বাকি থাকতেই ক্লাব ব্রুজেসকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ এপ্রিল রেলিগেশন ও অন্যান্য সব বিষয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার পর আনুষ্ঠানিকভাবে শিরোপা ক্লাব ব্রুজেসকে বুঝিয়ে দেওয়া হবে। লিগের পরিচালক কমিটি গতকাল ব্রুজেসকে চ্যাম্পিয়ন করার পরামর্শ দিয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পরিচালক কমিটি সবাই একটি সিদ্ধান্তে একমত হয়েছে যে, যাই হোক না কেন ৩০ জুনের পর লিগ চালানো ঠিক হবে না।’ এর ফলেই ইউরোপের প্রথম কোনো দেশ হিসেবে লিগের বর্তমান অবস্থান অনুযায়ী লিগ শিরোপা ঘোষণা করা হলো।

২৯ ম্যাচ শেষে ৭০ পয়েন্ট পাওয়া ব্রুজেস নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে এগিয়ে ছিল। কিন্তু বেলজিয়ান লিগে এতেই শিরোপা নিশ্চিত হয় না। কারণ লিগের প্রথম পর্ব শেষে শীর্ষ ছয় দল মিলে একটি প্লে অফ খেলে। সেখানে আবার দশটি ম্যাচ হয়। সেখানে পাওয়া পূর্ণ পয়েন্ট ও লিগে পাওয়া পয়েন্টের অর্ধেক হিসেব করেই চূড়ান্ত বিজয়ী নির্ধারিত হয়। ২০১৭/১৮ মৌসুমে যেমন মূল লিগে ষষ্ঠ অবস্থানে থাকা স্টান্ডার্ড লিগ প্লে অফে এতটাই দুর্দান্ত খেলছিল যে মাত্র একটি ম্যাচ এদিক-ওদিক হলেই চ্যাম্পিয়ন হয়ে যেতে পারত।