খেলা নেই, তাই সেনাবাহিনীতে যোগ দিলেন সন

চোট কাটিয়ে এখন সেনাবাহিনীতে দায়িত্ব পালন করার কথা ভাবছেন সন।  ছবি: সন ইনস্টাগ্রাম
চোট কাটিয়ে এখন সেনাবাহিনীতে দায়িত্ব পালন করার কথা ভাবছেন সন। ছবি: সন ইনস্টাগ্রাম

মাঠে খেলা নেই। ক্লাবের অনুশীলনও বন্ধ হয়ে গেছে। কবে সবকিছু স্বাভাবিক হবে, সেটা বলারও উপায় নেই। এ অবস্থায় সব ফুটবলার ঘরে বসে আছেন। কেউবা টিস্যুর রোল নিয়ে কারিকুরি দেখাচ্ছেন টুইটার বা ইনস্টাগ্রামে। সন হিউং-মিন সময় কাটানোর আরও ভালো উপায় খুঁজে নিয়েছেন। দক্ষিণ কোরিয়ার এই ফরোয়ার্ড করোনার এ সময়টা সেনাবাহিনীতে যোগ দিয়ে পার করার সিদ্ধান্ত নিয়েছেন।

গত কিছুদিন খুবই অদ্ভুত সময় কাটিয়েছেন সন। প্রথমে হাত ভাঙায় মৌসুমই শেষ হয়ে গিয়েছিল তাঁর। শল্য চিকিৎসা নিতে দক্ষিণ কোরিয়ায় গিয়েছিলেন ফেব্রুয়ারিতে। তত দিনে করোনাকাল শুরু হয়ে গিয়েছে। ফলে লন্ডনে ফেরার পর ১৪ দিনের কোয়ারেন্টিনে যেতে হয়েছিল তাঁকে। কোয়ারেন্টিন থেকে ফিরে অনুশীলনে যোগ দেওয়ার পর এক সপ্তাহের মধ্যে সেটাও বন্ধ হয়ে গিয়েছে। এখন তিনি আবারও দেশে। কিন্তু লন্ডন থেকে যাওয়ায় আরও দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকতে হবে তাঁকে।

২০ এপ্রিল কোয়ারেন্টিন শেষেই দেশটির সেনাবাহিনীতে বাধ্যতামূলক দায়িত্ব পালন করতে যাবেন সন। দক্ষিণ কোরিয়ায় প্রত্যেক পুরুষকে ২৮ বছর বয়সের মধ্যে বাধ্যতামূলক ২১ মাসের সেনা প্রশিক্ষণ নিতে হয়। শুধু অলিম্পিকে পদকজয়ী এবং এশিয়াডে সোনাজয়ীরা মুক্তি পান এই প্রশিক্ষণ থেকে। ২০১৮ সালে এশিয়ান গেমসে দেশকে সোনা এনে দেওয়ার ফলে সে দায়িত্ব আর পালন করতে হয়নি সনকে। কিন্তু চার সপ্তাহের আরেকটি প্রশিক্ষণ পালনের নিয়ম রয়েছে। পেশাদার ফুটবলের ব্যস্ত জীবনে চার সপ্তাহ বের করা কঠিন হয়ে যেত সনের পক্ষে। আবার দেশের দায়িত্ব পালন না করলে ভবিষ্যতে সমস্যা হতো তাঁর। করোনাভাইরাসের সুবাদে পাওয়া এই অপ্রত্যাশিত ছুটি তাই সনের একটা উপকার করে দিয়েছে।

ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ আশা করছে দেরিতে হলেও লিগ শেষ করা যাবে। সে ক্ষেত্রে সনও পেয়ে যাবেন মাঠে ফেরার সুযোগ। স্বাভাবিক সময়ে চোট কাটিয়ে ফিরতে ফিরতে লিগ মৌসুম শেষ হয়ে যেত সনের। কিন্তু এখন প্রায় দুই মাসের জন্য বন্ধ থাকায় আবার লিগ চালু হলে পূর্ণাঙ্গ ফিট সনকেই পাবেন কোচ হোসে