পাকিস্তানের সংখ্যালঘুদের জন্য যুবরাজদের সাহায্য চাইলেন কানেরিয়া

পাকিস্তানের সংখ্যালঘুদের বাঁচানোর জন্য চেষ্টা করছেন কানেরিয়া। ছবি: কানেরিয়া টুইটার
পাকিস্তানের সংখ্যালঘুদের বাঁচানোর জন্য চেষ্টা করছেন কানেরিয়া। ছবি: কানেরিয়া টুইটার
>পাকিস্তানের সংখ্যা লঘুদের জন্য ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং ও হরভজন সিংয়ের কাছে সহযোগিতা চেয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার দানিশ কানেরিয়া।

পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদির ফাউন্ডেশনের পাশে দাঁড়িয়ে এমনিতেই সমালোচনার মুখে পড়েছেন যুবরাজ সিং ও হরভজন সিং। করোনা সংকট মোকাবিলায় এবার ভারতীয় সাবেক এই দুই ক্রিকেটারের কাছে সহযোগিতা চেয়েছেন পাকিস্তানের আরেক সাবেক ক্রিকেটার দানিশ কানেরিয়া। এক টুইট বার্তায় যুবরাজ ও হরভজনকে পাকিস্তানের সংখ্যালঘুদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন পাকিস্তানের এই ক্রিকেটার।

স্পট ফিক্সিংয়ে প্ররোচিত করার অপরাধে ২০১২ সালে আজীবনের জন্য নিষিদ্ধ হয়েছেন কানেরিয়া। সাম্প্রতিক সময়ে ধর্মের কারণে বৈষম্য করা হয়েছে—এমন কথা বলে বিতর্কে জড়িয়ে ছিলেন পাকিস্তানের হয়ে খেলা দ্বিতীয় হিন্দু এই ক্রিকেটার। আর কাল এক টুইট বার্তায় যুবরাজ ও হরভজনের আহ্বান জানিয়েছেন তিনি, ‘পাকিস্তানের সংখ্যালঘুদের জন্যও যুবরাজ ও হরভজনকে ভিডিও তৈরি করার অনুরোধ করছি। করোনা সংকটে তোমাদের সাহায্য প্রয়োজন।’ সঙ্গে একটি লিংক দিয়ে কোথায় সাহায্য করা যাবে, তাও জানিয়েছেন কানেরিয়া।

করোনাকালে পাকিস্তানে সংখ্যালঘুদের সাহায্য করার জন্য অনলাইনে একটি সাহায্যের পথ খোলা হয়েছে। গত কিছুদিন ধরেই টুইট করে সবাইকে সেখানে সাহায্য করতে বলছেন কানেরিয়া। এ নিয়ে যারা সাহায্য করতে চাইছেন, তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন কানেরিয়া। তবে কোনো ক্রিকেটারের নাম লিখে সরাসরি সাহায্য এবারই প্রথম চাইলেন কানেরিয়া।

কিন্তু পাকিস্তানের ক্রিকেটারের ডাকে কি সাড়া দেবেন ভারতীয় দুই সাবেক ক্রিকেট তারকা? কিছুদিন আগে আফ্রিদির ডাকে সাড়া দিয়ে তাঁর ফাউন্ডেশনের পাশে দাঁড়িয়ে ভারতে সমালোচনা শুনতে হয়েছে যুবরাজকে। অবশ্য বুধবার সেই সমালোচনার জবাবও দিয়েছেন সাবেক মারকুটে এই ব্যাটসম্যান, ‘সাহায্য করার বার্তা কীভাবে অন্যভাবে তুলে ধরা হয়, তা আমার কাছে বোধগম্য নয়। বার্তার মাধ্যমে আমার উদ্দেশ্য ছিল প্রতিবেশী দেশের মানুষদের স্বাস্থ্য সেবায় সহায়তা করা। কাউকে আঘাত করার উদ্দেশ্যে তা করা হয়নি। সবার আগে আমি ভারতীয় এবং সর্বদাই মানবতার পক্ষে দাঁড়াব।’