সেঞ্চুরি করতে দেওয়ায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া যেখানে সমান

ক্রেগ আরভিন। ঢাকায় সবশেষ টেস্টে সেঞ্চুরি তুলে নেন। ছবি: প্রথম আলো
ক্রেগ আরভিন। ঢাকায় সবশেষ টেস্টে সেঞ্চুরি তুলে নেন। ছবি: প্রথম আলো

অধিনায়ক হিসেবে নিজের প্রথম টেস্টেই সেঞ্চুরি!

খুব বেশি অধিনায়কের এমন কপাল হয়নি। খোলাখুলি বললে ইতিহাসের অন্যতম সেরা কিছু অধিনায়কের নাম নেই এ তালিকায়। অ্যালান বোর্ডার, গ্রায়েম স্মিথ, স্টিভ ওয়াহ, রিকি পন্টিংরা জায়গা করে নিতে পারেননি। অথচ ক্রেগ আরভিন ঢুকে পড়লেন অবলীলায়। করোনাকাল ধেয়ে আসার আগে ঢাকায় সবশেষ টেস্ট খেলেছে বাংলাদেশ। জিম্বাবুয়ে অধিনায়ক হিসেবে সেটি ছিল আরভিনের অভিষেক টেস্ট। প্রথম ইনিংসে ১০৭ রান করে আরভিন স্মরণীয় করে রেখেছিলেন সেই টেস্ট।

জিম্বাবুয়ের তিন ক্রিকেটার অধিনায়ক হিসেবে সেঞ্চুরি পেয়েছেন অভিষেক টেস্ট। ডেভ হটনের নামটা উঠে আসে সবার আগে। ১৯৯২ সালে হারারেতে ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নেমেছিল জিম্বাবুয়ে। সে ম্যাচে জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ১২১ রানের ইনিংস খেলেছিলেন অধিনায়ক হটন। আরভিন এবং হটনের মাঝে রয়েছেন ব্রেন্ডন টেলর।

এই টেলরের নাম শুনলে সবার আগে বাংলাদেশের কথা মনে পড়াই স্বাভাবিক। শেষ সিরিজে তেমন ভালো করতে না পারলেও অতীতে বাংলাদেশকে ভালোই ভুগিয়েছেন টেলর। তাঁর ৩১ টেস্ট ক্যারিয়ারে ২০৫৫ রানের মধ্যে শুধু বাংলাদেশের বিপক্ষেই করেছেন অর্ধেকের বেশি রান (১০৬৬)। এই টেলরেরও অধিনায়ক হিসেবে সেঞ্চুরি রয়েছে প্রথম টেস্টে। ২০১১ সালে হারারেতে জিম্বাবুয়ে অধিনায়ক হিসেবে নিজের প্রথম টেস্টে টেলর সেঞ্চুরি করেছিলেন দলের দ্বিতীয় ইনিংসে। প্রতিপক্ষ? কে আবার! বাংলাদেশ।

টেস্টে মোট ৩১ ক্রিকেটার অধিনায়ক হিসেবে সেঞ্চুরি পেয়েছেন প্রথম টেস্টে। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে এমন নজির রয়েছে তিনবার। এদিক থেকে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সমানে সমান। ১৮৯৭ সালে সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে অধিনায়ক হিসেবে প্রথম টেস্টে সেঞ্চুরি করেছিলেন ইংল্যান্ডের আর্চিবল্ড ম্যাকলারেন। ৫৫ বছর পর সেই সিডনিতেই ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হিসেবে অভিষিক্ত হয়েছিলেন জেফরি স্টোলমেয়ার। সে ম্যাচে সেঞ্চুরি করেছিলেন তিনিও!

এরপর ২০১৪ সালের ডিসেম্বরে অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অধিনায়ক হিসেবে নিজের প্রথম টেস্টে সেঞ্চুরি করেন বিরাট কোহলি। সে ম্যাচে দুই ইনিংসেই সেঞ্চুরি পেয়েছিলেন ভারতীয় অধিনায়ক। এই ৩১ অধিনায়কের মধ্যে দুই ইনিংসেই সেঞ্চুরি পেয়েছেন এমন ব্যাটসম্যান রয়েছেন দুজন। কোহলি এবং গ্রেগ চ্যাপেল। ১৯৭৫ সালে ব্রিসবেন টেস্টে অধিনায়ক হিসেবে নিজের অভিষেক টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি পেয়েছিলেন চ্যাপেল। অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্যাচে ডাবল সেঞ্চুরি পাওয়া একমাত্র ব্যাটসম্যান শিবনারায়ণ চন্দরপল।

অধিনায়ক হিসেবে প্রথম টেস্টে সেঞ্চুরি পাওয়ার ক্ষেত্রে ইংল্যান্ড বড় সুবিধার নাম। ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে সর্বোচ্চ আটবার এমন নজির গড়েছেন প্রতিপক্ষ দলের অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এমন নজির রয়েছে ছয়বার। চারবার করে রয়েছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে মাত্র একবার, ২০০৬ সালে লর্ডস টেস্টে।