ইউসুফ বোঝেন না কীভাবে পারেন মিসবাহ

মিসবাহ উল হক ও মোহাম্মদ ইউসুফ। ছবি: এএফপি
মিসবাহ উল হক ও মোহাম্মদ ইউসুফ। ছবি: এএফপি
>মোহাম্মদ ইউসুফ বুঝতে পারছেন না একা মিসবাহ–উল–হক কীভাবে এত দায়িত্ব সামলান!

তখনই অবাক হয়েছিলেন সবাই। বিশ্বকাপ ক্রিকেটের পর পরিবর্তন এল পাকিস্তান ক্রিকেটে। কোচ মিকি আর্থারকে ছেড়ে দেওয়া হলো, নতুন করে চুক্তি হলো না প্রধান নির্বাচক ইনজামাম–উল–হকের সঙ্গেও। ২০১৯ বিশ্বকাপে গ্রুপ পর্বেই বাদ পড়েছে পাকিস্তান, তারপর এমন পরিবর্তন আসতেই পারে!

তাই বলে সব দায়িত্ব তুলে দেওয়া হবে এ ব্যক্তির হাতে! হ্যাঁ, সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক পেয়ে গেলেন একই সঙ্গে অনেক দায়িত্ব। এ মুহূর্তে জাতীয় ক্রিকেট দলের কোচ, আর প্রধান নির্বাচকের দুটি মহাগুরুত্বপূর্ণ ও ব্যস্ততায় ভরা দায়িত্ব সামলাচ্ছেন এক মিসবাহই।

ব্যাপারটা অনেকেরই পছন্দ নয়। পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা বারবারই এই কেন্দ্রীভূত ক্ষমতার অপব্যবহারের আশঙ্কা করে আসছেন। জাতীয় দলের কোচ আর প্রধান নির্বাচকের ভূমিকা যে এক হাতে থাকা উচিত নয়, সেটিও বলে আসছেন অনেকে। এ দলে নতুন যুক্ত হলেন মিসবাহরই সাবেক সতীর্থ পাকিস্তানের আরও এক সাবেক অধিনায়ক মোহাম্মদ ইউসুফ। মিসবাহর অলরাউন্ড ভূমিকা নিয়ে তাঁর প্রশ্ন, ‘আমি বুঝতে পারছি না একজন ব্যক্তিকে কীভাবে এত দায়িত্ব দেওয়া হয়। যেভাবে মিসবাহ এ দায়িত্ব সামলাচ্ছে, আমি এতে কোনো পরিকল্পনার ছাপই দেখছি না।’

মিসবাহর অধীনে এখন পর্যন্ত পাকিস্তান সাফল্য পেয়েছে বাংলাদেশ আর শ্রীলঙ্কার বিপক্ষে। বাংলাদেশের বিপক্ষে লাহোরে টি–টোয়েন্টি সিরিজে ২–০ ব্যবধানে জেতার পর রাওয়ালপিন্ডির একমাত্র টেস্টটিতে জিতেছে ইনিংস ব্যবধানে। টেস্ট জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষেও, ওয়ানডে সিরিজেও জিতেছে। তবে টি-টোয়েন্টিতে হেরেছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার কাছে। সেখানে পাকিস্তানের পারফরম্যান্স সমালোচনার কারণ হয়েছে। দল নির্বাচন নিয়েও আছে যথেষ্ট বিতর্ক ও সমালোচনা।

সব মিলিয়ে মিসবাহর অধীনে ৬ টেস্টে ২ জয় ও ২ হার পাকিস্তানের, একটি হয়েছে ড্র, অন্যটি করোনাভাইরাসের কারণে পরিত্যক্ত। ওয়ানডেতে ৪ ম্যাচের দুটি খেলেছে, অন্য দুটি বৃষ্টি ও করোনার কারণে পরিত্যক্ত। যে দুটি ম্যাচ খেলেছে, দুটিতে জিতেছে পাকিস্তান। টি-টোয়েন্টিতে ৯ ম্যাচে জয় ২টি, হার ৫টি, একটিতে ফল আসেনি, অন্যটি করোনায় পরিত্যক্ত।