লিভারপুলকে সাহস দিলেন উয়েফা-প্রধান

লিভারপুলই কি এবারের প্রিমিয়ার লিগ সম্ভাব্য চ্যাম্পিয়ন? ফাইল ছবি
লিভারপুলই কি এবারের প্রিমিয়ার লিগ সম্ভাব্য চ্যাম্পিয়ন? ফাইল ছবি
>

করোনাভাইরাসের কারণে ফুটবল যতোই বন্ধ থাকুক না কেন, প্রিমিয়ার লিগের শিরোপাটা লিভারপুলের হাতেই দেখছেন উয়েফার প্রধান আলেকসান্দার সেফেরিন।

কয়েক সপ্তাহ ধরে প্রিমিয়ার লিগে লিভারপুল সমর্থকদের যে জয়ের আশা, সেটি নিয়ে ‘ছিনিমিনি’ খেলছেন উয়েফা-প্রধান আলেকসান্দার সেফেরিন! অন্তত তাঁর সর্বশেষ কয়েকটা কথা শুনলে এটাই মনে হবে।

কিছু দিন আগেই সেফেরিন ঘোষণা দিয়েছিলেন, জুনের মধ্যে লিগের চলতি মৌসুম শেষ না করতে পারলে বাতিল হয়ে যেতে পারে এই মৌসুম। এতে কপাল পুড়বে লিভারপুলের। গত তিন দশক ধরে প্রিমিয়ার লিগের স্বাদ না পাওয়া ‘অল রেড’দের জন্য এবারই সবচেয়ে বড় সুযোগ প্রিমিয়ার লিগ জয়ের। নয় ম্যাচ বাকি থাকতেই দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে পঁচিশ পয়েন্টে এগিয়ে আছে সালাহ-ফন ডাইকরা। লিগ জয় নিশ্চিত করতে দরকার ছিল আর মাত্র দুই জয়। তবে প্রিমিয়ার লিগের বাকি ১৯ দল এবার যা করতে পারেনি, তাই করে দেখিয়েছে করোনাভাইরাস!

লিভারপুলের লিগ জয়ের স্বপ্নে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে এই ভাইরাস। ভাইরাসের কারণেই লিগ স্থগিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। আশঙ্কা সত্যি হলে এত কিছু করার পরেও লিগ জিতবে না লিভারপুল। কিছুদিন আগে সেফেরিনের ওই কথা সেই আশঙ্কা সত্যি হওয়ার আভাস দিয়েছিল। তিনি আরও বলেছিলেন, উয়েফা কোনো দেশের ফেডারেশনকেই মৌসুম অসম্পূর্ণ রাখার পরামর্শ দেয়নি। অসম্পূর্ণ রেখে লিগ শেষ করা মানেও সেই লিভারপুলেরই লাভ। এই কথায়ও হতাশ হয়েছিলেন অল রেড সমর্থকেরা।

তবে সর্বশেষ সেফেরিন যা বলেছেন, তাতে লিভারপুল সমর্থকদের মৃতপ্রায় আশাটা আরেকটু জীবিত হয়ে উঠবে। উয়েফার সভাপতি মনে করেন, যেকোনো পরিস্থিতিতে এ বারের ইংলিশ প্রিমিয়ার লিগ লিভারপুলের প্রাপ্য। তাঁর ভাষ্য অনুযায়ী, করোনাভাইরাস মহামারিতে এবারের লিগ বাতিল হলেও মোহম্মদ সালাহদেরই চ্যাম্পিয়ন ঘোষণা করা উচিত।

সেফেরিন বলেছেন, ‘শিরোপা জিতেই লিভারপুল এ বার লিগ শেষ করবে। অন্য কিছু ঘটার অবকাশ নেই। যদি বাকি ম্যাচ খেলা হয় তা হলেও ওদের থামানো যাবে না। এখন কথা হচ্ছে, লিগ শেষ করা না গেলে কী হবে? সে ক্ষেত্রে অন্য কোনো উপায় খুঁজে বার করতে হবে। এবং এখানেও লিভারপুলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা উচিত বলে মনে করি। সেটা ফাঁকা স্টেডিয়ামে বাকি ম্যাচগুলো আয়োজন করার মাধ্যমেও হতে পারে। যদিও তাতে ফুটবলপ্রেমী মানুষ হতাশ হবেন। এবং সবকিছু আলোচনার মাধ্যমে ঠিক করে নেওয়া হলেও হয়তো অনেকের খারাপ লাগবে। কিন্তু যা-ই হোক না কেন, শিরোপাটা লিভারপুলেরই প্রাপ্য।’

সেফেরিনের এ কথায় সালাহদের মনে আশার সঞ্চার হবে নিশ্চিত।