গাভাস্কারের দানের অঙ্কটা কেন '৫৯' লাখ

করোনার বিপক্ষে লড়াইয়ে গাভাস্কার দান করেছেন ৫৯ লাখ রুপি। এই ‘৫৯’ তাঁর ভারত ও মুম্বাইয়ের হয়ে করা মোট সেঞ্চুরির সংখ্যা। ছবি: এএফপি
করোনার বিপক্ষে লড়াইয়ে গাভাস্কার দান করেছেন ৫৯ লাখ রুপি। এই ‘৫৯’ তাঁর ভারত ও মুম্বাইয়ের হয়ে করা মোট সেঞ্চুরির সংখ্যা। ছবি: এএফপি

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে খেলার জগতের তারকারা এগিয়ে এসেছেন সাধ্যমতো। নিজেদের রোজগারের থেকে বিভিন্ন অঙ্কের অর্থ দান করছেন তাঁরা। সেই টাকা কোথাও কাজে আসছে ত্রাণকাজে, কোথাও বা চিকিৎসা সুবিধাদি বৃদ্ধিতে। ভারতীয় ক্রিকেটারদের প্রায় সবাই নিজেদের মতো করে টাকা দিয়েছেন বিভিন্ন খাতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ত্রাণ তহবিল থেকে শুরু করে নিজ নিজ রাজ্যের মুখ্যমন্ত্রীদের তহবিলে তাঁরা অবদান রেখেছেন উদারহস্তে। ভারতীয় ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কার সম্প্রতি ৫৯ লাখ রুপি দান করেছেন করোনা উপদ্রুত এ সময় মোকাবিলায়। ক্রিকেট ইতিহাসের ‘লিটল মাস্টার’ এই অর্থ দুই ভাগে দিয়েছেন। ৩৫ লাখ রুপি দিয়েছেন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে, বাকি ২৪ লাখ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। কৌতূহলী মানুষের প্রশ্ন, গাভাস্কারের দানের অর্থের অঙ্কটা এমন অদ্ভুত কেন? ৫৯ লাখ রুপিই যখন তিনি দিলেন, তখন সেটি ৬০ লাখ করে দিতে তাঁর নিশ্চয়ই সমস্যার কিছু ছিল না।

একজন মানুষ কত টাকা দান করবেন, সেটি সম্পূর্ণ তাঁর ব্যক্তিগত ব্যাপার। এসব নিয়ে প্রশ্ন করাটা ঠিক রুচিকর কিছু নয়। কিন্তু গাভাস্কারের এই ‘৫৯’ লাখ টাকার অঙ্কটা নিয়ে কিছুটা হলেও কৌতূহল দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে। ব্যাপারটা পরিষ্কার করেছেন গাভাস্কার-পুত্র ভারতের সাবেক ওপেনার রোহান গাভাস্কার।

‘৫৯’ সংখ্যাটির নেপথ্য কারণ আর কিছুই নয়। এটি ভারত ও মুম্বাইয়ের পক্ষে গাভাস্কারের করা মোট সেঞ্চুরির সম্মিলিত অঙ্ক। ১৯৭১ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতের হয়ে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে গাভাস্কারের মোট সেঞ্চুরি ৩৫টি (টেস্টে ৩৪, জীবনের শেষ ওয়ানডেতে তিনি করেছিলেন একমাত্র ওয়ানডে সেঞ্চুরিটি)। মুম্বাইয়ের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি করেছিলেন ২৪ সেঞ্চুরি। সে কারণেই প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে তিনি দিয়েছেন ৩৫ লাখ আর মহারাষ্ট্রর মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৪ লাখ।

১২৫ টেস্টে গাভাস্কারের মোট রান ছিল ১০ হাজার ১২২। ১০৮ ওয়ানডেতে ৩ হাজার ৯২। ৩৪৮টি প্রথম শ্রেণির ম্যাচে আছে তাঁর ২৫ হাজারেরও বেশি রান। এ ছাড়া ১৫১টি লিস্ট ‘এ’ ম্যাচে তাঁর সংগ্রহ ছিল ৪ হাজার ৫৯৪ রান।