বাকি কর্মীদের কথা ভেবে বেতন কমাল...

রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। ছবি: রিয়াল মাদ্রিদ টুইটার পেজ
রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। ছবি: রিয়াল মাদ্রিদ টুইটার পেজ

করোনাভাইরাসের বিপক্ষে লড়াইয়ে স্পেনে সবার আগে এই পদক্ষেপ নিয়েছিল বার্সেলোনা এ অ্যাটলেটিকো মাদ্রিদ। খেলোয়াড়দের বেতন কমিয়েছিল দুটি ক্লাব। এবার তাতে যোগ দিল রিয়াল মাদ্রিদও। বার্ষিক বেতন থেকে ১০ শতাংশ অর্থ কমানোয় একমত হয়েছেন রিয়ালের খেলোয়াড়েরা। মৌসুম শেষ করতে না পারলে এটি ২০ শতাংশ পর্যন্তও উঠতে পারে।

রিয়ালের পরিচালক (সাধারণ) হোসে অ্যাঞ্জেল সানচেজ গত শুক্রবার খেলোয়াড়দের বেতন কমানোর প্রসঙ্গ তুলেছিলেন। তিনি সেভাবে এগোতে না পারলেও খেলোয়াড়দের সঙ্গে কথা বলে শেষ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিতে পেরেছে রিয়াল। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, এ মৌসুমে আর খেলা মাঠে না গড়ালে ১০০ মিলিয়ন ইউরো বাঁচাতে চায় রিয়াল। এই মৌসুমের খেলা পুনরায় শুরু হলে ৫০ মিলিয়ন ইউরো বাঁচানোর চেষ্টা করবে মাদ্রিদের ক্লাবটি।

রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এই অঙ্কটা জানান অধিনায়ক সার্জিও রামোসকে। সতীর্থদের মাঝে বার্তাটা ছড়িয়ে দেন রামোস। খেলোয়াড়দের সবাই শুরুতে রাজি হয়নি। কেউ কেউ ৫ শতাংশ অর্থ কমানোর প্রস্তাবও দিয়েছিল। কিন্তু রামোসকে সমর্থন দিয়েছেন কোচ জিনেদিন জিদান, করিম বেনজেমা, লুকাস ভাসকেজ, লুকা মদরিচ, ফেদে ভালভার্দেরা। খেলোয়াড়দের অনেকেই ব্যক্তিগত উদ্যোগে অর্থ দান করেছেন এর আগে।

স্প্যানিশ ক্লাবটির পক্ষ থেকে বলা হয়, ‘খেলার বাইরে ক্লাবের বাকি কর্মীদের কথা ভেবেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ করোনা মহামারি হয়ে ছড়িয়ে পড়ায় স্থগিত হয়েছে লা লিগা।