আফ্রিদির সর্বকালের সেরা দল 'অদ্ভুত' ও 'পক্ষপাতদুষ্ট'

শহীদ আফ্রিদি। ছবি: এএফপি
শহীদ আফ্রিদি। ছবি: এএফপি
>সর্বকালের সেরা দল গড়ে সমালোচনার মুখে পড়েছেন শহীদ আফ্রিদি

করোনাভাইরাস মহামারি থেকে বাঁচতে সাবেক ও বর্তমান ক্রিকেটারদের দিন কাটছে ঘরে। কিন্তু ঘরে একটানা কতক্ষণ অলস সময় কাটানো যায়। ক্রিকেটাররা তাই নিজের পছন্দের সেরা একাদশ বাছাইয়ে নেমেছেন। শেন ওয়ার্ন যেমন সেরা ওয়ানডে এবং অস্ট্রেলিয়া একাদশ গড়েছেন। তেমনি শহীদ আফ্রিদিও নিজের পছন্দের সর্বকালের সেরা একাদশ বেছে নিয়েছেন। তবে আফ্রিদির এই একাদশ নিয়ে কথা হচ্ছে প্রচুর। অনেকেরই ভাষ্যমতেই এটি ‘পক্ষপাতদুষ্ট’ একাদশ, আর সে জন্য রসিকতা আর তোপের মুখেও পড়তে হচ্ছে পাকিস্তানের সাবেক অধিনায়ককে।

লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে নিজের পছন্দের সর্বকালের সেরা একাদশ বেছে নিয়েছেন আফ্রিদি। মোট পাঁচজন পাকিস্তানি ক্রিকেটার বেছে নিয়েছেন আফ্রিদি। সাঈদ আনোয়ার, ইনজামাম-উল-হক, উইকেটরক্ষক হিসেবে রশিদ লতিফ এবং পেসার হিসেবে ওয়াসিম ও শোয়েব আখতার। অস্ট্রেলিয়া থেকে আফ্রিদির একাদশে জায়গা পেয়েছেন চারজন—রিকি পন্টিং, উইকেটরক্ষক ও ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট, স্পিনার শেন ওয়ার্ন ও পেসার গ্লেন ম্যাকগ্রা। বাকি দুজনের মধ্যে দক্ষিণ আফ্রিকা থেকে জ্যাক ক্যালিস ও ভারত থেকে শচীন টেন্ডুলকার।

ইউটিউবে অনেকেই আফ্রিদির এই একাদশ মেনে নিতে পারেননি। একই দলে দুজন উইকেটরক্ষক কেন? এমন প্রশ্ন তুলেছেন অনেকেই। একজনের মন্তব্য, ‘একই দলে দুজন উইকেটরক্ষক কেন? না বলে পারছি না, দলে যখন অ্যাডাম গিলক্রিস্টের মতো কেউ থাকে তখন উইকেটরক্ষক হিসেবে রশিদ লতিফ কেন? একজন বিশ্বমানের খেলোয়াড়ের পক্ষপাতদুষ্ট দল নির্বাচন।’

আরেকজন আফ্রিদির এই একাদশকে অদ্ভুত আখ্যা দিয়ে মন্তব্য করেন, ‘৫ পাকিস্তানি, ৪ অস্ট্রেলিয়ান এবং দক্ষিণ আফ্রিকা ও ভারত থেকে ১জন করে। ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, নিউজিল্যান্ড থেকে একজন খেলোয়াড়ও নেই! হ্যাঁ এটা তার পছন্দ, তবে দলটা অদ্ভুত।’ বিরাট কোহলি এবং এবি ডি ভিলিয়ার্সের কথাও আফ্রিদিকে মনে করিয়ে দিয়েছেন একজন, ‘গিলক্রিস্ট ওপেন করলে এটা অবশ্যই ওয়ানডে দল। তবে টেস্টে শচীনকে চারে এবং ক্যালিসকে ছয়ে, অদ্ভুত। গিলক্রিস্ট থাকতে দলে রশিদ লতিফ কেন? আর সপ্তাহের যেকোনো দিনে শোয়েবের জায়গায় ওয়াকারকে নেওয়া যায়।’

শহীদ আফ্রিদির সর্বকালের সেরা একাদশ: সাঈদ আনোয়ার, অ্যাডাম গিলক্রিস্ট, রিকি পন্টিং, শচীন টেন্ডুলকার, ইনজামাম-উল-হক, জ্যাক ক্যালিস,রশিদ লতিফ (উইকেটরক্ষক), ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা, শোয়েব আখতার ও শেন ওয়ার্ন।