সতীর্থই বলছেন, রিয়ালে ফিরতে পারেন রোনালদো

রোনালদোকে আবার দেখা যাবে রিয়ালের জার্সিতে? ফাইল ছবি
রোনালদোকে আবার দেখা যাবে রিয়ালের জার্সিতে? ফাইল ছবি
২০১৮ সালের বিশ্বকাপ চলার মাঝপথেই হঠাৎ ক্রিস্টিয়ানো রোনালদো জানিয়ে দেন, রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাচ্ছেন। আবার ফিরবেন রিয়ালে? সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।


বয়স ৩৫ হয়ে গেছে। এ বয়সে কেউ ক্লাব বদল করলে সাধারণত চীন-যুক্তরাষ্ট্রে যান, কিংবা নিচের স্তরের কোনো ক্লাবই হয়তো হয় ঠিকানা। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদো তো আর সাধারণের মাপকাঠিতে পড়েন না!

হঠাৎ করেই জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ডের ক্লাব বদলের গুঞ্জন চাউর হয়েছে কদিন ধরে। ২০১৮ সালে যে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে গিয়েছিলেন রোনালদো, সেই রিয়ালেই নাকি আবার ফিরবেন। স্প্যানিশ দৈনিক মার্কা তাঁর রিয়ালে ফেরা-না ফেরা নিয়ে হঠাৎ দু-এক কলাম লেখা শুরু করেছে, যা গুঞ্জনের পালে হাওয়া দিচ্ছে।

এবার বুঝি গুঞ্জনটা আরও বাড়ল। জাতীয় দলে রোনালদোর সতীর্থ জোসে ফন্তে বলছেন, রোনালদো রিয়ালে ফিরলে তিনি অবাক হবেন না। রোনালদো নাকি সব সময়ই রিয়ালে ফেরার দরজাটা খুলে রেখেছেন।

করোনাভাইরাসের কারণে এখন সব খেলা বন্ধ। এ সময়ে এমন গুঞ্জন চাউর হওয়া হয়তো অলস মস্তিষ্কের কাজও মনে হতে পারে। তারওপর রিয়ালে আলো আর শিরোপায় ঝলমলে নয়টি বছর কাটিয়ে জুভেন্টাসকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর চ্যালেঞ্জ নিয়ে ইতালি যাওয়া রোনালদোর তো এখনো সে চ্যালেঞ্জে জয়ী হওয়া হয়নি। তা না জিতেই রোনালদো রিয়ালে ফিরবেন? ফন্তে বলছেন, ফিরতে পারেন রোনালদো, ফিরতে পারেন বন্ধুদের টানে।

‘আমি জানি ও (রিয়াল) মাদ্রিদ ওর মনজুড়ে আছে। এটা নিয়ে কোনো সংশয় নেই। কেউ কেউ হয়তো এটিকে বিশ্বসেরা বলে মানবেন না, তবে ক্লাবটা বিশ্বের সেরাগুলোর একটিই’—ক্রীড়া ওয়েবসাইট টকস্পোর্টে বলেছেন ২০১৬ ইউরোতে রোনালদোর সঙ্গে কাঁধ মিলিয়ে পর্তুগালকে প্রথম ইউরো জেতানো ফন্তে। রোনালদো রিয়ালে ফিরতে চাওয়ার আরেকটা বড় কারণও আছে তাঁর চোখে, ‘ও অনেক অনেক বন্ধু রেখে গেছে এই ক্লাবটাতে। আর সব সময়ই ফেরার দরজা খুলে রেখেছে। তাই ও যদি কখনো মাদ্রিদে ফেরে আমি অবাক হব না।’

রিয়াল ছেড়ে জুভেন্টাসে অবশ্য মোটেও খারাপ সময় কাটছে না রোনালদোর। ইতালিতে এরই মধ্যে লিগ জেতা হয়ে গেছে তাঁর, এই মৌসুমে করোনা আঘাত হানার আগে প্রতিপক্ষ গোলপোস্টের সামনেও ছিলেন দারুণ ছন্দে। লিগে ২২ ম্যাচে করেছেন ২১ গোল, চ্যাম্পিয়নস লিগে ৭ ম্যাচে ২টি।

এদিকে রিয়াল মাদ্রিদও যে এই গোলমেশিনের অভাব যে বোধ করছে, তা তো না বললেও চলে। দুইয়ে দুইয়ে চার মিলবে? অবশ্য রিয়ালের এই মুহূর্তে কিলিয়ান এমবাপ্পে আর আর্লিং ব্রট হরলান্ডের দিকে নজর পড়েছে!