বোলিং-ব্যাটিং দুই পায়ে, কিপিং চার পায়ে

‘গৃহবন্দী’ থাকলেও অনুশীলন থেমে নেই মারনাস লাবুশেনের। ফাইল ছবি।
‘গৃহবন্দী’ থাকলেও অনুশীলন থেমে নেই মারনাস লাবুশেনের। ফাইল ছবি।

করোনাভাইরাসের কারণে ঘরে শুয়ে-বসে দিন কাটছে অনেক ক্রিকেটারেরই। এই ‘গৃহবন্দী’ জীবনের মধ্যেও কী মারনাস লাবুশেনের মতো সবাই ব্যাটিং অনুশীলন করতে পারছেন? পারার কথাও নয়। সব ব্যাটসম্যানের তো আর পোষা কুকুর নেই, ব্যাটিং অনুশীলনের সময় যে উইকেটের পেছনে থেকে উইকেটরক্ষকের কাজ করবে!

হ্যাঁ, পোষা কুকুরকে নিয়েই বাড়ির উঠোনেই ব্যাটিং অনুশীলন করে যাচ্ছেন মারনাস লাবুশেন। বোলিং করার জন্য অবশ্য তাঁর এক বন্ধুকেই পেয়েছেন অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান, যিনি তাঁর সঙ্গেই ‘হোম কোয়ারেন্টিন’-এ আছেন। সামনে থেকে তিনি টেপ টেনিস বল ছুড়ে দিচ্ছেন। আর পেছনে উইকেটরক্ষক হিসেবে আছে লাবুশেনের পোষা কুকুর। লাবুশেনের এমন ব্যাটিংয়ের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে দিয়েছে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশে তাঁর দল ব্রিসবেন হিট।

টুইটারে পোস্ট করা সেই ভিডিওতে দেখা যায়, যে বলটি লাবুশেনের ব্যাট ফাঁকি দিয়ে পেছনে চলে যাচ্ছে, সেটি তাঁর পোষা কুকুর মুখে করে নিয়ে এসে পৌঁছে দিচ্ছে বোলিং মার্কে থাকা লাবুশেনের বন্ধুকে। মেলবোর্নভিত্তিক রেডিও স্টেশন সেন-কে উইজডেনের এবারের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের জায়গায় ঠাঁই করে নেওয়া লাবুশেন জানিয়েছেন এমন ভিন্ন ঢংয়ের অনুশীলন কৌশলের গল্প, ‘অনুশীলনের অভাবটা বোধ করছিলাম। এ কারণে গত দুদিন ধরে এটা করছি। আমি ভাগ্যবান যে আমি আমার অন্যতম সেরা এক বন্ধুকে পেয়েছি, এই মুহূর্তে যে আমার সঙ্গেই আইসোলেশনে আছে।'

তবে টেপ টেনিস বলে ব্যাটিং অনুশীলনের ‘সামাজিক দূরত্ব’ বজায় রেখে চলেছেন বলেও জানিয়েছেন অস্ট্রেলিয়ার ‘রান মেশিন’।