ভারত-পাকিস্তান মিলিয়ে তাঁর সেরা টেস্ট একাদশ দেখেছেন?

কপিল দেব ও ইমরান খান। আকাশ চোপড়ার একাদশে ইমরানের নেতৃত্বে খেলবেন কপিল। ছবি: এএফপি
কপিল দেব ও ইমরান খান। আকাশ চোপড়ার একাদশে ইমরানের নেতৃত্বে খেলবেন কপিল। ছবি: এএফপি

চলছে সেরা একাদশ বানানোর উৎসব। করোনা মহামারির মধ্যে ঘরে বসে এই কাজেই মেতেছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। প্রতিদিনই কেউ না কেউ তাঁদের পছন্দের সেরা একাদশ জানাচ্ছেন। এই ধারাবাহিকতায় আকাশ চোপড়াও জানিয়ে দিলেন ভারত-পাকিস্তান মিলিয়ে তাঁর পছন্দের সেরা টেস্ট একাদশ।

ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া দীর্ঘদিন ধরে ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার। মাত্র ১০ টেস্টের ক্যারিয়ার হলেও ফেসবুকে তাঁর ৩৮ লাখ অনুসারীসংখ্যা বলে দেয় বিশ্লেষক ও ধারাভাষ্যকার হিসেবে ভালোই বাজার আছে চোপড়ার। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান মিলিয়ে কাল ফেসবুকে এক ভিডিওতে নিজের পছন্দের সেরা একাদশ জানালেন তিনি। আকাশের দলে ব্যাটিংয়ে ভারতীয়দের প্রাধান্য, বোলিংয়ে পাকিস্তানিদের। তাঁর ভাষায়, একাদশ গঠনের আগে একটি বিষয়ে একমত হতে হবে, দলের ব্যাটিংয়ে ভারতীয় এবং বোলিংয়ে পাকিস্তানিদের প্রাধান্য দেওয়া হবে।

পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার ইমরান খান আকাশ চোপড়ার এই একাদশের অধিনায়ক। ওপেনিং জুটিতে সুনীল গাভাস্কার ও বীরেন্দর শেবাগকে বেছে নিয়েছেন তিনি। তিনে ও চারে যথাক্রমে রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকার। চোপড়ার ভাষায়, ‘তিনে ও চারে রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকারকে রেখেছি। আর পাঁচ ও ছয় নম্বর পজিশন তাদের জন্য না, কিন্তু দলে তাদের রাখতে হবে—ইনজামাম উল হক ও জাভেদ মিঁয়াদাদ।’

উইকেটরক্ষক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে বেছে নিয়েছেন তিনি। বিশ্বকাপজয়ী ধোনির মতো পরের দুটি পজিশনেও দুজন বিশ্বকাপজয়ী অধিনায়ক বেছে নিয়েছেন চোপড়া। কপিল দেব ও ইমরান। এর পর ওয়াসিম আকরাম ও অনিল কুম্বলে। ওয়াকার ইউনিসকে বাদ দেওয়া ‘কঠিন ছিল’ স্বীকার করে নিয়ে তাঁকে দলের ‘টুয়েলভ ম্যান’ হিসেবে রেখেছেন এই ক্রিকেট বিশ্লেষক।

ভারত-পাকিস্তান মিলিয়ে সেরা একাদশ ছাড়াও যেসব ক্রিকেটার টি-টোয়েন্টি খেলেননি তাদের মধ্য থেকে এই সংস্করণের সেরা একাদশ বেছেছেন চোপড়া।

ভারত-পাকিস্তান মিলিয়ে সেরা টেস্ট একাদশ: বীরেন্দর শেবাগ, সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, জাভেদ মিঁয়াদাদ, ইনজামাম-উল-হক, এমএস ধোনি, কপিল দেব, ইমরান খান (অধিনায়ক), ওয়াসিম আকরাম ও অনিল কুম্বলে।

টি-টোয়েন্টি না খেলা ক্রিকেটারদের নিয়ে এই সংস্করণে সেরা একাদশ: গর্ডন গ্রিনিজ, ব্যারি রিচার্ডস, ব্রায়ান লারা, ভিভ রিচার্ডস, কপিল দেব, ইমরান খান (অধিনায়ক), ইয়ান বোথাম, গ্যারি সোবার্স, অ্যান্ডি ফ্লাওয়ার (উইকেটরক্ষক), ওয়াসিম আকরাম ও জোয়েল গার্নার।