এখন যে স্বপ্ন দেখছেন পাকিস্তান অধিনায়ক

পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার আলী।
পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার আলী।

এক দিন মহামারি থেমে যাবে। পৃথিবী শান্ত হবে। আবার শুরু হবে খেলা। অদূর সেই ভবিষ্যতে কী হবে, সেই স্বপ্ন দেখছেন পাকিস্তানের টেস্ট দলের অধিনায়ক আজহার আলী। হারিয়ে ফেলা টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর স্থানটা আবার ফিরে পাবে পাকিস্তান-এটাই আজহারের স্বপ্ন।

করোনার থাবায় স্তব্ধ হয়ে গেছে ক্রীড়া বিশ্ব। অলিম্পিক গেমস, ইউরো, কোপা আমেরিকা পিছিয়ে গেছে এক বছর। বিভিন্ন দেশের ফুটবল লিগ স্থগিত হয়ে আছে। ক্রিকেটও এর বাইরে নয়। থমকে গেছে ক্রিকেট দুনিয়াও। আইপিএল স্থগিত, এবার আর হবে কি না তা নিয়েই আছে সংশয়। স্থগিত হয়ে গেছে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর। পাকিস্তানের খেলাও থমকে আছে। এ মাসেই পাকিস্তান সফরে দুই টেস্ট সিরিজের শেষ ম্যাচ ও একটি ওয়ানডে খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশ দলের। আপাতত সেটা আর হচ্ছে না।

খেলা নেই তো কী, স্বপ্ন দেখতে তো আর মানা নেই! আজহার আলী তাই ভবিষ্যতের স্বপ্ন দেখে যাচ্ছেন। যেদিন অশান্ত পরিবেশ শেষ হয়ে পৃথবী শান্ত হবে, শুরু হবে খেলা; সেই সব দিনের স্বপ্ন দেখছেন আজার আলী। এখন তো আর স্বাভাবিক সময় নয়, তাই সামনাসামনি হয়ে কারও কাছে স্বপ্নের কথা বলাও যায় না। পাকিস্তানের টেস্ট অধিনায়ক নিজের সেই স্বপ্নের কথা সাংবাদিকদের জানিয়েছেন ভিডিও চ্যাটে। আজহার বলেছেন, ‘আমার পরিকল্পনা হচ্ছে ভয়ডরহীন ক্রিকেট খেলা। লক্ষ্য হচ্ছে নিজেদেরকে অন্যতম সেরা টেস্ট দল প্রমাণ করা। আর এর জন্য নিজেদের ও প্রতিপক্ষের মাঠে অসাধারণ খেলতে হবে।’

আগামী জুলাইয়ে ইংল্যান্ডের মাঠে টেস্ট সিরিজ খেলার কথা পাকিস্তানের। এ বছর দলটির টেস্ট সিরিজ আছে নিউজিল্যান্ডের বিপক্ষেও। কিন্তু দুটি সিরিজের একটিও আপাতত হবে কি না তা নিয়ে সংশয় আছে। যদি সিরিজ দুটি হয়ই তাহলে পাকিস্তান কী করতে চায় সেটাও বলেছেন আজহার, ‘ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে আমরা নিজেদের শক্তি আর লড়াকু মনোভাবটা দেখাতে চাই। এ দুটি সিরিজে ভালো করতে চাই। তাহলে এক নম্বরের দিকে একটু এগিয়ে যেতে পারব।’

২০১৬ সালে মিসবাহ-উল হকের নেতৃত্বে পাকিস্তান টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল হয়েছিল। সেই মিসবাহ এখন পাকিস্তানের কোচ ও প্রধান নিবার্চক। তবে এবার দলকে এক নম্বরে নিয়ে যাওয়ার কাজটা তাঁর জন্য কঠিনই। এই মুহূতের্ ৮৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে আছে মিসবাহ-আজহারের দল। আর এক নম্বরে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১১০।