লকডাউনে তরুণদের কোচিং করাচ্ছেন ধোনি-অশ্বিন

>

নিজেদের অ্যাকাডেমির মাধ্যমে তরুণ ক্রিকেটারদের অনলাইনে কোচিং করাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি ও রবিচন্দ্রন অশ্বিন।

লকডাউনে অবরুদ্ধ্ব পৃথিবী। বন্ধ হয়ে আছে সব খেলা। মাঠে নামা তো দুরের কথা, ঘরের বাইরে যাওয়াই মানা বেশিরভাগ দেশে। অধুত এক সময় কাটছে খেলোয়াড়দের। খেলাহীন এমন জীবন তো চাননি কেউই।

সময়টা অনেকে অনেকভাবে কাজে লাগাচ্ছেন। কেউ সুবিধাবঞ্চিত মানুষের সাহায্যে নেমেছেন। কেউ নিজেই ব্যস্ত ফিটনেস অনুশীলনে। বসে নেই ভারতীয় ক্রিকেটেরদুই তারকা মহেন্দ্র সিং ধোনি ও রবিচন্দ্রন অশ্বিনও। গৃহবন্দী থেকেই তরুণ ক্রিকেটারদের সাহায্য করার উদ্যোগ নিয়েছেন তারা, করাচ্ছেন অনলাইন কোচিং।

ধোনি ও অশ্বিন দুজনেরই দুটি ক্রিকেট একাডেমি আছে। আর সেই দুটি অ্যাকাডেমি মিলে কাজ করছে ক্রিকেটর নামে একটি অ্যাপের মাধ্যমে। সাবেক ভারতীয় অধিনায়ক ধোনি অবশ্য নিজে ক্লাস নিচ্ছেন না। তবে তাঁর একাডেমি থেকে নিয়মিত শিক্ষনীয় সব ভিডিও আপলোড করা হচ্ছে অ্যাপে। কিশোর ও তরুণ ক্রিকেটারদের বলা হচ্ছে সেই ভিডিও দেখে অনুশীলন করতে। অনুশীলন শেষে নিজেদের ভিডিও আপলোড করছে তারা। সেই ভিডিও দেখে একাডেমির কোচেরা জুনিয়র ক্রিকেটারদের ভুল শুধরে দিচ্ছেন।

পুরো প্রক্রিয়াটা নিয়ে ধোনি একাডেমির প্রধান কোচ সত্রজিৎ লাহিরি বলেছেন, ‘তরুণ ক্রিকেটারদের তাদের ভিডিও আপলোড করতে হয়, যাতে আমরা তাদের কাজ দেখতে পারি। সেই অনুযায়ী আমরা মতামত দিয়ে থাকি।’

অশ্বিন আরেকটু বেশি জড়িয়েছেন। নিজেই ক্লাস নিচ্ছেন। সেই ভিডিও টিউটোরিয়াল আপলোড করছে তার একাডেমি। পাশাপাশি ফিটনেস নিয়েও অনলাইনে ক্লাস নিচ্ছেন অশ্বিন।

একাডেমির কোচদের দাবি, প্রতিদিন ১০ হাজারের বেশি দেখা হচ্ছে এই ভিডিওগুলো। তার মানে ভালোই সাড়া মিলেছে।