মেসিদের নামে কুৎসা রটানোর খরচেও দুর্নীতি বার্সার

বিপদ যখন আসে চার দিক থেকেই আসে! ছয় বোর্ড পরিচালকের পদত্যাগে যখন নতুন সংকটে বার্সেলোনা, তখনই দুর্নীতির খবর বেরোল কাতালান ক্লাবটির। লিওনেল মেসি-জেরার্ড পিকেদের নামে কুৎসা রটানোর খরচেও দুর্নীতি করেছেন ক্লাব কর্মকর্তারা! স্প্যানিশ পত্রপত্রিকার খবর অন্তত এমনই।

আগেই খবর বেরিয়েছিল, বার্সেলোনা বোর্ড নাকি ক্লাবের খেলোয়াড়ের নামে কুৎসা রটানোর জন্য আইথ্রি নামের এক জনসংযোগ প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছিল। যার কাজ ছিল বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তোমেউর ভাবমূর্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে উজ্জ্বল করা। সেই সঙ্গে যে সব বর্তমান ও সাবেক খেলোয়াড়ের সঙ্গে বার্তোমেউর বনিবনা হয় না, তাদের বিরুদ্ধে কুৎসা রটানো। কাতালান সংবাদমাধ্যম কে থি জোগাস এক প্রতিবেদনে জানিয়েছিল, আইথ্রি এক শর কাছাকাছি টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে ক্লাব কিংবদন্তি মেসি, জাভি, জেরার্ড পিকে, পেপ গার্দিওলা, কার্লেস পুয়োলদের আক্রমণ করত। সাবেক সভাপতি হুয়ান লাপোর্তা ও কাতালান স্বাধীনতাকামী রাজনীতিবিদ কার্লেস পুইচডিমন্তের বিপক্ষেও নেমেছিল আইথ্রি। আর এর জন্য ৯ লাখ ৮০ হাজার ইউরো ক্লাব কর্তৃপক্ষ দিয়েছিল আইথ্রিকে।

কিন্তু এই অর্থের অঙ্ক নিয়েও যে দুর্নীতি করেছে বার্সেলোনা পরিচালনা পর্ষদ সেটি উঠে প্রাইসওয়াটারহাউসকুপার্সের (পিডব্লুসি) হিসাব নিরীক্ষণের খসড়া প্রতিবেদনে। সেই খসড়া প্রতিবেদনের কপি তাদের হাতে থাকার কথা জানিয়ে স্প্যানিশ ক্রীড়া দৈনিক স্পোর্তস কাতালান ক্লাব কর্তৃপক্ষের আর্থিক দুর্নীতির কথা বলছে। দেখিয়েছে, আইথ্রির সঙ্গে চুক্তিতে বার্সা অযথাই বেশি টাকা ঢেলেছে কিংবা অর্থের অঙ্কটা বড় করে দেখিয়েছে। হিসাব কষে পিডব্লুসি জানাচ্ছে, চলতি বাজারমূল্যে এমন একটা চুক্তির জন্য আইথ্রির ১ লাখ ২ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখ ৫০ হাজার ইউরো পেতে পারে। কিন্তু বার্সা প্রতিষ্ঠানটিকে দিয়েছে ৯ লাখ ৮০ হাজার ইউরো!