টেনিস আর ভালো লাগছে না নাদালের

মন ভালো নেই রাফায়েল নাদালের। ফাইল ছবি
মন ভালো নেই রাফায়েল নাদালের। ফাইল ছবি
>দেশে দেশে মরছে মানুষ। করোনার এই সময়ে টেনিসে মন বসাতে পারছেন স্প্যানিশ টেনিস তারকা

ইতিহাস গড়ার দারপ্রান্তে রাফায়েল নাদাল। আর একটি শিরোপা জিতলেই সবচেয়ে বেশি ২০টি গ্র্যান্ড স্লামজয়ী রজার ফেদেরারকে ছুঁয়ে ফেলবেন। দুটি জিতলে সুইস কিংবদন্তিকে ছাড়িয়ে গড়বেন নতুন রেকর্ড। আর এটা নাদালের পক্ষে খুবই সম্ভব। বাপ-দাদার সম্পত্তি বানিয়ে ফেলা ফ্রেঞ্চ ওপেনেই যদি আর কয়েকটি বছরও খেলেন তাহলেই ছাড়িয়ে যাবেন ফেদেরারকে। আর সম্প্রাতিক বছরগুলোয় যেভাবে ক্লে-কোর্টের বাইরেও সাফল্যে পাচ্ছেন, তাতে আগামী বছরই নতুন উচ্চতায় নিজকে তুলতে পারার কথা স্পেনের টেনিস তারকার।

কিন্তু এমন একটা রেকর্ডের সামনে দাঁড়িয়ে থাকা নাদালকে টেনিস আর টানছে না! একদমই মন বসাতে পারছেন না প্রিয় খেলাটিতে। স্প্যানিশ টেনিস তারকার টেনিসে এই মন না বসাতে পারার খবরটি দিয়েছেন তাঁর চাচা ও শুরু থেকে লম্বা একটা সময় নাদালের কোচ হিসেবে কাজ করা টনি নাদাল।

রাফায়েল নাদালকে টেনিসে নিয়ে আসার পেছনে এই টনিরই সবচেয়ে বড় অবদান। কিশোর বয়সে টেনিসের পাশাপাশি ফুটবলও খেলতেন নাদাল। দুই খেলার কোনটাকে বেছে নেবেন, এই নিয়ে যখন দ্বিধাদ্বন্দ্বে ছিলেন, তখনই টনি টেনিসের পথটা বাতলে দেন নাদালকে। সেই শুরু থেকেই নাদালের কোচিংয়ের সঙ্গে যুক্ত থাকা টনি জানিয়েছেন, টেনিস নয় এই সময়ে নাদালের মাথাজুড়ে আছে করোনা ও করোনায় বিপর্যস্ত মানুষের চিন্তা। স্প্যানিশ পত্রিকা মুন্দো দেপোর্তিভোকে বলেছেন, ‌‘এত বড় সমস্যার মধ্যে বাকি সবকিছু ভুলে যান। ওগুলো পরে। টেনিস নয়, করোনাভাইরাস নিয়ে চিন্তা করার সময় এখন।’ এর পরই বলেছেন আসল কথাটা, ‌‘নাদালের সঙ্গে আমার কথা হয়েছে। সে আমাকে বলেছে, এই মুহূর্তে সে টেনিসে মনোযোগ দিতে পারছে না। কেউ যদি একটুও সংবেদনশীল হয়, তাহলে তারও এটাই হওয়ার কথা।’

করোনা ভাইরাসের কারণে ফ্রেঞ্চ ওপেন পিছিয়ে গেছে। বাতিল হয়ে গেছে উইম্বলডন। নির্ধারিত সময়ে ইউএস ওপেন শুরু হওয়া নিয়েও আছে সংশয়। সংশয় আছে এ বছর টেনিসের কোর্টে ফেরা নিয়েও। তবে এ সব নিয়ে খুব একটা ভাবছেন না টনি নাদাল। যখনই টেনিস ফিরুক, পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে নাদালের মানিয়ে নিতে সমস্যা হবে না বলেই মনে করেন টনি।