লিভারপুলের শিরোপা জেতা কি উচিত, প্রশ্ন করলেই শাস্তি

নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির চেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে আছে লিভারপুল। ফাইল ছবি
নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির চেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে আছে লিভারপুল। ফাইল ছবি
>করোনাভাইরাসের কারণে সব কিছুই বন্ধ হয়ে আছে। অনির্দিষ্টকালের জন্য স্থগিত ইংলিশ প্রিমিয়ার লিগও। শেষ পর্যন্ত কী হবে লিগের ভাগ্যে? লিভারপুল শিরোপা জিতবে, নাকি মৌসুম বাতিল হবে? এমন কোনো প্রশ্ন করলেই দুই সম্প্রচারক সংস্থা স্কাই স্পোর্টস ও বিটি স্পোর্টসের কিছু অধিকার কেড়ে নেবে লিগ কর্তৃপক্ষ

ঠিক এক মাস হয়ে গেল প্রিমিয়ার লিগ স্থগিত হয়েছে। মোহামেদ সালাহ, সাদিও মানে, রাহিম স্টার্লিং, সার্জিও আগুয়েরো কিংবা রাশফোর্ড-আলিদের দেখা নেই, গোলের উৎসব নেই, টানটান উত্তেজনা নেই। কবে আবার মাঠে গড়াবে, তার ঠিক নেই। এক করোনাভাইরাসই সব গোলমাল পাকিয়ে দিল!

এই ধাক্কা শেষ করে প্রিমিয়ার লিগ কবে ফিরবে, তার এখনো পরিষ্কার কোনো দিকনির্দেশনা নেই। আদৌ এই মৌসুম শেষ হবে কি না, নাকি মৌসুম বাতিলই হয়ে যাবে, দিকনির্দেশনা নেই সেটিরও। দিকনির্দেশনা পাওয়ার আরেকটা পথও বুঝি বন্ধ হয়ে গেল!

খেলা বন্ধ থাকায় এতদিন খেলোয়াড়-কোচ-কর্মকর্তাদের সাক্ষাৎকার নিয়ে ঘরে বসে থাকা দর্শকের কিছুটা আগ্রহ পূরণের চেষ্টা করে গেছে প্রিমিয়ার লিগের দুই সম্প্রচারক সংস্থা স্কাই স্পোর্টস ও বিটি স্পোর্টস। কিন্তু সেখানে প্রশ্নগুলোর বেশিরভাগেই থেকেছে লিভারপুলের শিরোপা জেতা না জেতার প্রসঙ্গ, অথবা প্রিমিয়ার লিগ মৌসুমের কী হবে না হবে তা নিয়ে আলোচনা। কিন্তু এবার থেকে এমন কোনো প্রশ্ন করলেই স্কাই ও বিটির খেলোয়াড়-কোচদের কাছাকাছি যাওয়ার অধিকার কেড়ে নেবে বলে জানিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

লিগ বন্ধ হওয়ার আগে নিশ্চিত শিরোপার ঘ্রানই পাচ্ছিল লিভারপুল। পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে এক ম্যাচ বেশি খেলে ২৫ পয়েন্ট এগিয়ে ছিল ইয়ুর্গেন ক্লপের দল। লিগে প্রতিটি দলের ম্যাচ বাকি আছে আর ৮-৯টি করে। সালাহ-মানে-ফন ডাইক-হেন্ডারসনদের হাত ধরে ৩০ বছরের লিগ শিরোপার আক্ষেপ ঘোচাবে লিভারপুল, এমন আশায় বুক বেঁধেছিলেন অলরেড সমর্থকেরা।

সে আশা ভেস্তে যাওয়ার মতো এখনো কিছু হয়নি। বরং সব ইঙ্গিতই মৌসুম শেষ করার দিকে। জার্মানিতে কয়েকটি ক্লাব করোনার মধ্যেই অনুশীলনে ফিরেছে, স্পেনে আগামী সপ্তাহ থেকে অনুশীলনে ফিরতে পারে রিয়াল সোসিয়েদাদ। ইংলিশ প্রিমিয়ার লিগও আগামী মাসের শেষ নাগাদ ফিরতে পারে বলে অনুমান।

ইংলিশ দৈনিক দ্য টাইমসকে লিগ কমিটির চেয়ারম্যানের ঘনিষ্ট এক সূত্র জানিয়েছে, প্রয়োজনে ওয়েম্বলি স্টেডিয়ামের মতো নিরপেক্ষ কোনো ভেন্যুতে এক দিনে চারটি করে ম্যাচ আয়োজন করে লিগ শেষ করা হবে। এবং সেটি হতে পারে দর্শকশূন্য স্টেডিয়ামে, লিগ তখন হবে শুধু টিভি ইভেন্ট। লিগ শেষ না করলে যে দলগুলো টিভিসত্ত্ব থেকে পাওনা কোটি কোটি টাকা হারাবে!

তা সেটা যখন হবে, তখন দেখা যাবে। আপাতত এ নিয়ে কোনো আলোচনা বা সংশয় হোক, সেটা চাইছে না লিগ কর্তৃপক্ষ। ইংলিশ দৈনিক ডেইলি মেইলের প্রতিবেদন, লিভারপুল শিরোপা জিতবে কি না, এই অবস্থায় শিরোপা লিভারপুলকে দিয়ে দেওয়া উচিত কি না, মৌসুম বাতিল করা হবে কি না, খেলা দর্শকশূন্য স্টেডিয়ামে হবে কি না, ক্লাবের খেলোয়াড় ও অন্য কর্মকর্তা-কর্মচারীদের বেতন কাটা উচিত হবে কি না, কিংবা তাঁদের বাধ্যতামূলক ছুটি দেওয়া উচিত হবে কি না... এমন কোনো প্রশ্নই আর খেলোয়াড়-কোচ বা কোনো ক্লাব কর্মকর্তাকে করতে পারবে না স্কাই ও বিটি স্পোর্টস। তেমন প্রশ্ন করলে সম্প্রচারস্বত্ত্বের কারণে খেলোয়াড়-কোচদের কাছে যাওয়ার যে অবাধ অনুমতি এখন পায় দুই সম্প্রচার সংস্থা, সেটি কেড়ে নেওয়া হবে।

স্কাইয়ের কর্মকর্তাদের কাছে পাঠানো এক বিবৃতিতে লেখা আছে, ‘এটা পরিষ্কার, আমরা নির্দেশনা না মানলে প্রিমিয়ার লিগ এসব অনুমতি কেড়ে নেবে।’ পাশাপাশি এটাও লেখা, ‘ক্লাবগুলো এখন কাউকে (টিভির সামনে) সাক্ষাৎকারের জন্য পাঠাতে অনেক উদ্বিগ্ন থাকে, তাই আমাদের উচিত নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করা।’