রোহিতকে না দেখে ধাক্কা খেয়েছেন লক্ষ্মণ

উইজডেনে জায়গা হয়নি রোহিতের। ফাইল ছবি : ইনস্টাগ্রাম
উইজডেনে জায়গা হয়নি রোহিতের। ফাইল ছবি : ইনস্টাগ্রাম

কী দুর্দান্ত একটা বিশ্বকাপ কাটিয়েছেন রোহিত শর্মা। ৯ ম্যাচে ৫ সেঞ্চুরি ও ১ ফিফটিতে ৮১ গড়ে করেছেন ৬৪৮, যেটি ২০১৯ বিশ্বকাপের সর্বোচ্চ। এমন অসাধারণ পারফরম্যান্সের পরও রোহিতের জায়গা হয়নি উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ১৫৭তম সংস্করণের বর্ষসেরা তালিকায়। এতে স্বাভাবিকভাবেই ধাক্কা খেয়েছেন ভিভিএস লক্ষ্মণ।

কদিন আগে প্রকাশিত উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন বেন স্টোকস। বর্ষসেরা হিসেবে জায়গা পাওয়া পাঁচ ক্রিকেটার হচ্ছেন জফরা আর্চার (ইংল্যান্ড), প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া), সাইমন হারমার (দক্ষিণ আফ্রিকা), এলিস পেরি (অস্ট্রেলিয়া) ও মারনাস লাবুশেন (অস্ট্রেলিয়া)। গত গ্রীষ্মের অ্যাশেজে সিরিজে দুর্দান্ত খেলা খেলোয়াড়দের প্রাধান্য দেওয়া হয়েছে উইজডেনে। স্টোকস অবশ্য বিশ্বকাপ ও অ্যাশেজ দুটিতেই ভালো খেলে ‘লিডিং’ ক্রিকেটার হয়েছেন। লিডিং ক্রিকেটার না হতে পারেন, রোহিত অন্তত বর্ষসেরা তালিকায় জায়গা পেতে পারত।

এ তালিকায় রোহিতকে না দেখে তাই যারপরনাই বিস্মিত লক্ষ্মণ, ‘আমার মনে হয় যারাই খেলাটা দেখে থাকেন, তারা নিশ্চয়ই অবাক ও ধাক্কা খেয়েছেন এই পাঁচজনের তালিকায় রোহিতকে না দেখে। হ্যাঁ, অ্যাশেজে অনেক গুরুত্বপূর্ণ সিরিজ (অ্যাশেজের পারফরম্যান্স দিয়ে যাঁরা তালিকায় জায়গা পেয়েছেন), তবে বিশ্বকাপ তার চেয়ে বড়। একজন ব্যাটসম্যান পাঁচটা সেঞ্চুরি পেয়েছে টুর্নামেন্টে। মনে করে দেখুন সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কঠিন উইকেটে কীভাবে সে সেঞ্চুরিটা পেয়েছিল। ওই পিচে আর কোনো ব্যাটসম্যান তেমন রান পায়নি। সত্যি আমি ধাক্কা খেয়েছি এবং অবাক হয়েছি।’