মিঁয়াদাদকে তাড়ানোর ষড়যন্ত্র করেছিলেন ইমরান

মিঁয়াদাদের ওপর এত রাগ ছিল ইমরানের? ফাইল ছবি
মিঁয়াদাদের ওপর এত রাগ ছিল ইমরানের? ফাইল ছবি

পাকিস্তানের হয়ে মাত্র ১৯ টেস্ট ও ৫০ ওয়ানডে খেলেছেন বাসিত আলী। মাত্র তিন বছরের ক্যারিয়ার নিয়েও অনেকের কাছে স্মরণীয় হয়ে আছেন তিনি। সেটি দুর্দান্ত স্ট্রোক-প্লে আর জাভেদ মিঁয়াদাদের মতো ব্যাটিংয়ের ধরণ থাকায়।

এত দিন পর বাসিত আলোচনায় উঠে আসার কারণ তাঁর একটি মন্তব্য। পাকিস্তান দলের সাবেক অধিনায়ক ও দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানকে এক অর্থে ষড়যন্ত্রকারীই বলেছেন বাসিত। মিঁয়াদাদের সঙ্গে তাঁর যে তুলনাটা উঠেছিল সেটি না কি মিঁয়াদাদকে দল থেকে তাড়ানোর জন্য। আর এই পরিকল্পনায় নাটের গুরু স্বয়ং ইমরান, এমন দাবিই করেছেন বাসিত আলী।

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানান বাসিত। ১৯৯২ বিশ্বকাপ জয়ের পর আন্তর্জাতিক ক্রিকেট ছাড়েন ইমরান। মিঁয়াদাদকে দল থেকে বের করার পরিকল্পনা ১৯৯৩ সালের দিকে। সে বছরই বাসিতের অভিষেক ঘটে আন্তর্জাতিক অঙ্গনে। মিঁয়াদাদকে বের করতে তাঁকে ঘুটি হিসেবে ব্যবহার করা হয়েছে বলে মনে করেন ৪৯ বছর বয়সী সাবেক এ ব্যাটসম্যান।

বাসিত বলেন, জাভেদ মিঁয়াদাদকে দল থেকে বের করার ষড়যন্ত্র হয়েছিল, ১৯৯৩ সালের দিকে। এ কারণে তাঁর সঙ্গে আমার তুলনা করা হতো। সত্যি বলতে, আমি মিঁয়াদাদের এক শতাংশও না। চারে ব্যাট করতে অভ্যস্ত ছিলাম। মিঁয়াদাদকে সরানোর পর আমাকে ছয়ে নামানো হয়। চারে আমার গড় ছিল ৫৫, নামিয়ে আনার পর গড় কমে যায়। তারা জানত ওই পজিশনে আমি ব্যাট করার খুব কম সুযোগ পাব। আমাকে অল্প অল্প বিষ দিয়ে মেরেছে।’