মন থেকে দিলে এক টাকাও অনেক বড় দান

করোনার বিরুদ্ধে লড়াইয়ে সবাইকে এগিয়ে আসতে আহবান করছেন গম্ভীর। প্রতীকী ছবি
করোনার বিরুদ্ধে লড়াইয়ে সবাইকে এগিয়ে আসতে আহবান করছেন গম্ভীর। প্রতীকী ছবি

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বেশিরভাগ দেশ এখন অবরুদ্ধ। গত মাস থেকে ভারতেও চলছে লকডাউন । ভারতীয় সরকার লকডাউনের মেয়াদ বাড়িয়েছে আগামী ৩ মে পর্যন্ত। অবরুদ্ধ পরিস্থিতিতে ভীষণ কষ্টে আছে অসংখ্য মানুষ, যাঁদের জীবন চলে দৈনিক মজুরের ওপর।

এই মানুষদের সহায়তা করতে অনেক তারকা খেলোয়াড় এগিয়ে এসেছেন। এগিয়ে এসেছেন গৌতম গম্ভীরও। সাবেক ভারতীয় ওপেনার সরকারি ত্রাণ তহবিলে দিয়েছেন ২ কোটি রুপি। ১ কোটি রুপি দিয়েছেন দিল্লি সরকারের তহবিলে। বাকি ১ কোটি কেন্দ্রীয় ত্রাণ তহবিলে। সে সঙ্গে নিজের আগামী দুই বছরের বেতনও ত্রান হিসেবে দেওয়ার অঙ্গীকার করেছেন গম্ভীর।

করোনাযুদ্ধে জিততে আরও অনেককে সহায়তার হাত বাড়িয়ে এগিয়ে আসবে এমনটাই আশা গম্ভীরের, ‘যদি সবাই এক সঙ্গে এগোতে পারি, তবেই এই যুদ্ধে আমরা জিততে পারব। সবচেয়ে গুরুত্বপূর্ণ, হচ্ছে নির্দেশনা মানা। যদি আমাদের বলা হয় ঘরে থাকতে, বলা হয় কিছুতেই বাড়ির বাইরে না যেতে, সবার উচিত সেটি অনুসরণ করা। আমাদের পুরো জাতির জন্যই এটা মঙ্গলজনক।’

গম্ভীর শুধু একজন সাবেক ক্রিকেটার নন, বর্তমানে একজন সাংসদও। জনপ্রতিনিধি হওয়ায় মানুষকে নিয়ে তাঁর উদ্বেগ বেশি থাকবে, সেটিই স্বাভাবিক। ২০১১ বিশ্বকাপজয়ী তাই নেমে পড়েছেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে। সবার হয়তো তাঁর মতো কোটি টাকা দান করার সামর্থ্য নেই। তবে গম্ভীর মনে করেন, দানের পরিমাণ যেটাই হোক, উদ্দেশ্য ঠিক থাকলেই হলো, ‘আমি মনে করি দানের কোনো সীমা নেই। যদি একজন মানুষ মন থেকে এক টাকাও দেয় সেটাই অনেক বড় অবদান।’

গম্ভীর বলছেন ভারতের প্রেক্ষাপটে। কিন্তু কথাগুলো বাংলাদেশে ক্ষেত্রেও প্রযোজ্য। সবাইকে যেতে হচ্ছে একই পরিস্থিতির মধ্য দিয়ে।