ম্যারাডোনা মেসির মাঝে আছেন রোনালদিনহো

প্রায় অর্ধযুগ মেসির অধিকারে বার্সেলোনার ‌‌১০ নম্বর জার্সি। ফাইল ছবি
প্রায় অর্ধযুগ মেসির অধিকারে বার্সেলোনার ‌‌১০ নম্বর জার্সি। ফাইল ছবি

লাজলো কুবালা থেকে ডিয়েগো ম্যারাডোনা আর লিওনেল মেসি। মাঝে ছিলেন রিভালদো, রোমারিও আর রোনালদিনহো। বার্সেলোনার ১০ নম্বর জার্সির ইতিহাস খুব উজ্জ্বল। গত দুই দশকে বার্সেলোনার ১০ নম্বর জার্সির গায়ে আলো ছড়িয়েছেন রোনালদিনহো আর এখন আলো ছড়িয়ে যাচ্ছেন মেসি।

তবে সেই শুরু থেকেই বার্সেলোনার ১০ নম্বর জার্সির খেলোয়াড়েরা ছড়ি ঘুরিয়ে গেছেন স্পেনের ফুটবলে। বার্সেলোনায় ১০ নম্বর জার্সিতে বেশি আধিপত্য আর্জেন্টিনা আর ব্রাজিলেরই। জার্সিটাকে বিখ্যাত করেছেন বলতে গেলে দক্ষিণ আমেরকিার ফুটবলের এই দুই পরাশক্তি দলের খেলোয়ড়েরা।

স্পেনের ফুটবলে জার্সিতে নম্বর লেখার প্রচলন ১৯৪৭ সালে। শুরু থেকেই বার্সেলোনায় ব্যবহার হয়ে আসছে ১০ নম্বর জার্সির। সেই থেকে এ পযর্ন্ত বার্সেলোনার ১০ নম্বর জাসির্টিকে মাহাত্ম্য দিয়েছেন কারা সেটা দেখে আসা যাক।

শুরুর তাঁরা

বার্সেলোনায় ১০ নম্বর জার্সির গায়ে প্রথম যিনি স্পেনের ফুটবলে ছড়ি ঘোরান তিনি একজন আর্জেন্টাইন। ওই সময়ে নিয়মিত বার্সেলোনার ১০ নম্বর জার্সির পরতেন মিডফিল্ডার ফ্লোরেনসিও। তবে ক্লাবটির প্রকৃত তারকাদের মধ্যে প্রথমে ১০ নম্বর জার্সির পরে খেলেছেন হাঙ্গেরির লাজলো কুবালা। হাঙ্গেরি থেকে পালিয়ে শরণার্থীর হিসেবে ১৯৫০ সালে স্পেনে আসেন কুবালা।

পঞ্চাশের দশকে বার্সেলোনার বড় ক্লাব হিসেবে বেড়ে ওঠায় ভূমিকা রাখা কুবালা চারটি লা লিগা শিরোপা জিতেছেন। ১৯৫০ থেকে ১৯৬১-এই ১০ বছরে ক্লাবটির হয়ে ৩৫৭ ম্যাচ খেলে ২৮১ গোল করেছেন কুবালা। শেষের দিকে তাঁর দুই সতীর্থ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এভারিস্তো আর স্পেনের মিডফিল্ডার লুইস সুয়ারেজও বার্সেলোনার ১০ নম্বর জাসদে আলো ছড়িয়েছেন।

আশি ও নব্বইয়ের দশক

ষাট আর সত্তরের দশকে বার্সেলোনার ১০ নম্বর জার্সির হাতবদল হয়েছে অনেকবার। রামন ভিয়াভের্দে, ফার্নান্দো গয়ভায়ের্তস, উগো সোতিল আর হুয়ান মানুয়েল আসেনসিরা এই জার্সি পরেছেন। কিন্তু এঁদের কেউই পূর্বসূরিদের মতো ১০ নম্বরের সেই কারিশমা দেখাতে পারেননি।

অবশেষে বার্সেলোনা ১০ নম্বর জার্সির যোগ্য উত্তরসূরি খুঁজে পায় ১৯৮২ সালে। আর্জেন্টিনা কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার আগমনে। ক্লাবটিতে দুই মৌসুমে ম্যারাডোনা একটি করে কোপা দেল রে, কোপা দে লিগা আর স্প্যানিশ সুপার কাপ জেতেন। অল্প সময় থাকলেও বার্সেলোনার ১০ নম্বর জার্সির হারানো গৌরব ফিরিয়ে তো দিয়েছেনই, একই সঙ্গে সেটিকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়।

ম্যারাডোনা চলে যাওয়ার পর পেপ গার্দিওলার মতো একজন ‘যোগ্য’ উত্তরসূরি খুঁজে পাওয়ার আগে বার্সার ১০ নম্বর জার্সির গায়ে তুলেছেন স্টিভ আর্চিবালদ ও রবার্ত ফার্নান্দেজ। গার্দিওলা অবশ্য খুব বেশি দিন ১০ নম্বর জার্সি পরেননি, তিনি পরে ৪ নম্বর জার্সি বেছে নিয়েছিলেন। ওই সময়টাতে এক মৌসুমের জন্য বার্সেলোনার ১০ নম্বর জার্সিতে ঝলক দেখিয়েছেন রিস্তো স্তইচকভ। সেই ১৯৯৩-৯৪ মৌসুমে স্তইচকভের দুর্দান্ত পারফরম্যান্সে লিগ ও সুপার কাপের ডাবল জেতে বার্সেলোনা।

অল্প সময়ের জন্য বার্সেলোনার ১০ নম্বর জার্সি গায়ে তুলেছিলেন ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রোমারিও। এই জার্সি গায়ে দুই মৌসুমে ক্লাবটির হয়ে ৮৪ ম্যাচে ৫৩ গোল করেছেন তিনি। বার্সেলোনার ১০ নম্বর এমন অল্প সময়ের জন্য পরেছেন আরও অনেক অসাধারণ ফুটবলারই। এঁদের মধ্যে দুই মৌসুম জার্সিটি পরেছেন রোমানিয়ান কিংবদন্তি গিওর্গি হ্যাজি।

আধুনিক যুগ
১৯৯৭ সালে বার্সেলোনায় নাম লিখিয়ে শুরু থেকেই আলো ছড়িয়ে যাচ্ছিলেন রিভালদো। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড শুরুতেই ১০ নম্বর জার্সিটি পাননি। সেটি তাঁকে দেওয়া হয় ২০০০-২০০১ মৌসুমে। ১০ নম্বর জার্সির গায়ে বার্সেলোনায় দুটি মৌসুমই খেলেন রিভালদো। তবে এই অল্প সময়েই বার্সেলোনার আর সব তারকা ১০ নম্বর খেলোয়াড়ের মতো তিনিও আলো ঠিকই ছড়িয়েছেন। রিভালদো যাওয়ার পর বার্সার ১০ নম্বর জার্সিটি পেয়েছেন আর্জেন্টিনার হুয়ান রোমান রিকেলমে। তবে সেটি বেশি দিন ধরে রাখতে পারেননি তিনি। ২০০৩ সালে বার্সেলোনায় আসেন রোনালদিনহো। পিএসজি থেকে এসে স্পেনের ফুটবলপ্রেমিকদের যেন তাঁর জাদুকরি ফুটবলে মোহিত করে ফেলেন রোনালদিনহো।

১০ নম্বর জার্সিটা তাঁর গায়ে ওঠা অবধারিতই ছিল। আর ১০ নম্বর জার্সি গায়ে বার্সেলোনার হয়ে তিনি যেমন আলো ছড়িয়েছেন, তাতে জার্সিটির মাহাত্ম্য বেড়ে গেছে আরও। বার্সেলোনায় পাঁচ মৌসুমে তিনি দুটি লিগ ও একটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন। বার্সেলোনায় রোনালদিনহোর উত্তরসূরি তৈরি হচ্ছিল নীরবেই। যদিও সেই উত্তরসূরি বার্সেলোনার মূল দলে শুরু করেছিলেন ৩০ নম্বর জার্সি পরে। সেখান থেকে ১৯ নম্বর জার্সি হয়ে ‘উন্নতি’র ধারা শেষ হয়ে ১০-এ এসে। আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিই রোনালদিনহোর ১০ নম্বর জার্সির যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন।

২০০৮ সালে স্পেন থেকে ইতালিতে পাড়ি জমান রোনালদিনহো। ওই মৌসুমেই বার্সেলোনার ১০ নম্বর জার্সির অধিকার পেয়েছেন মেসি। আর এই জার্সি গায়ে তিনি কী করেছেন আর কী করে যাচ্ছেন সেটা সবারই জানা। বার্সেলোনার ১০ নম্বর বারবার হাতবদল হলেও কিন্তু এর মর্যাদা প্রায় সবাই-ই রাখতে পেরেছেন। রোনালদিনহো আর মেসি বুঝি একটু বেশিই সেটা পেরেছেন!