ধোনিই ক্রিকেটের সেরা ফিনিশার

ধোনির স্তুতিতে মেতেছেন সবাই। ফাইল ছবি
ধোনির স্তুতিতে মেতেছেন সবাই। ফাইল ছবি

কদিন আগে একই কথা বলেছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসি। ক্রিকেটে ফিনিশার হিসেবে হাসির নিজেরই বেশ খ্যাতি। এবার ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ক্রিকেটের সেরা ফিনিশার উপাধি দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিও। আইপিএলে চেন্নাই সুপার কিংসে একসঙ্গে খেলেন দুজন। আইপিএলে দলের হয়ে সেরা মুহূর্তের কথা বলতে গিয়েই ধোনির গায়ে এই ট্যাগ লাগিয়ে দিয়েছেন ডু প্লেসি।

কোয়ারেন্টিনে থাকা খেলোয়াড়েরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রতিযোগিতায় নেমেছে। এরই অংশ হিসেবে চেন্নাইয়ের ক্রিকেটাররা টুইটারে মেতেছে ‘মাই আইপিএল মোমেন্ট’-এ। সে মজার খেলায় ডু প্লেসিকে তাঁর সেরা মুহূর্ত বলার জন্য মনোনীত করেছিলেন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না। প্রোটিয়া অধিনায়ক বেশ কয়েকটি মুহূর্তের কথা বলেছেন। ধোনির একটি ইনিংস আছে সে তালিকায় এবং সেটি জানাতে গিয়েই ধোনিকে ক্রিকেটার সেরা ফিনিশার বলেছেন।

সর্বশেষ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জাস ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৪৮ বলে ৮৪ রান করেছিলেন ধোনি। তাতে ছক্কা ছিল সাতটি। ডু প্লেসির চোখে যেন এখনো ভাসে সেই ইনিংস, ‘এই ইনিংসটি ছিল আমার দেখা সেরা। আমি মনে করি ধোনি ক্রিকেটের সেরা ফিনিশার।’

২০১৩ সালে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে সুরেশ রায়নার সেঞ্চুরির কথাটিও তুলে ধরেছেন ডু প্লেসি। সে ম্যাচটি জিতেছিল চেন্নাই। ওয়েস্ট ইন্ডিজের ব্রাভো ও অস্ট্রেলিয়ার শেন ওয়াটসনের দুর্দান্ত কয়েকটি ইনিংসের কথাও বলতে ভোলেননি দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক। ২০১৮ সালে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ব্রাভোর ম্যাচ জেতানোর কথা তুলে ধরেছেন, ‘২০১৮ সালে ব্রাভো মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ৪০ বলের ৬৭ বা ৭০ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছিলেন। ম্যাচটিতে আমরা প্রায় হেরেই গিয়েছিলাম। কিন্তু কীভাবে যেন শেষ পর্যন্ত ম্যাচটি ব্রাভো জিতিয়ে মাঠ ছাড়ে।’ একই সঙ্গে ২০১৮ সালের ফাইনালে ওয়াটসেনর সেঞ্চুরির কথাও বলেছেন।