'নিষিদ্ধ' গাড়ি চালানোর যত বিড়ম্বনা

অনুশীলন করছেন বায়ার্ন তারকারা, আছেন কোমানও। ছবি : এএফপি
অনুশীলন করছেন বায়ার্ন তারকারা, আছেন কোমানও। ছবি : এএফপি
>

ক্লাব অনুমোদিত ব্র্যান্ডের গাড়ি না চালিয়ে সেদিন অনুশীলনে এসেছিলেন বায়ার্ন মিউনিখের ফরাসি উইঙ্গার কিংসলে কোমান। ঝামেলাটা বেঁধেছে সেখানেই

সেই ২০০২ সাল থেকে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের সঙ্গে গাড়ি কোম্পানি ফক্সওয়াগনের সম্পর্ক। অন্তত আরও দশ বছর জার্মান ক্লাবটার মূল স্পনসরের দায়িত্ব পালন করবে বিশ্বখ্যাত এই গাড়ির ব্র্যান্ড, বর্তমান চুক্তিপত্রে সেটারই উল্লেখ আছে। ক্লাবের ৮৩.৩ শতাংশ শেয়ারের মালিক তাঁরা। স্পনসর হওয়ার সুবাদে বায়ার্ন তারকাদের বেশ কিছু নিয়ম বেঁধে দিয়েছে তাঁরা। অমনই এক নিয়মে ভেঙে এবার ধরা খেয়েছেন ক্লাবটির ফরাসি উইঙ্গার কিংসলে কোমান।

ফক্সওয়াগন কোম্পানির গাড়ি ছাড়া অন্য কোনো ব্র্যান্ডের গাড়ি চালিয়ে ক্লাবের অনুশীলন, ক্লাবের অফিশিয়াল ইভেন্ট কিংবা ম্যাচ খেলতে যেতে পারবেন না বায়ার্ন তারকারা। এই কোম্পানির বাইরে অনুমদিত বাহনের মধ্যে রয়েছে অডি, পোরশে, ল্যাম্বরগিনি, বুগাত্তি, ডুকাটি, বেন্টলি, কোডা-এসব ব্র্যান্ড। এর বাইরে অন্য কোনো প্রতিষ্ঠানের গাড়ি চালিয়ে ম্যাচ খেলতে, অনুশীলন করতে বা ক্লাবের আনুষ্ঠানিক কোনো ইভেন্টে গেলেই বিপদ। দিতে হবে জরিমানা। আর সেই ভুলটাই করেছেন কোমান।

সেদিন নিজের সাধের ম্যাকলারেন-মার্সিডিজ কোম্পানির গাড়ি চালিয়ে ক্লাবের অনুশীলনে এসেছিলেন এই তারকা। ঝকমকে ম্যাকলারেন ৫৭০এস স্পাইডার মডেলের গাড়িটা মাঠের বাইরে রেখে অনুশীলনে ঢুকেছিলেন। বৈশ্বিক বাজারে ফক্সওয়াগনের মূল প্রতিপক্ষ এই ম্যাকলারেন-মার্সিডিজ। নিজের স্পনসর করা ক্লাবের খেলোয়াড় শত্রুপক্ষের গাড়ি চালিয়ে অনুশীলনে আসবেন, সেটা ফক্সওয়াগন বা বায়ার্নের ভালো লাগবে কেন? ভালো লাগেওনি। তাই জরিমানা গুনতে হয়েছে তরুণ এই উইঙ্গারকে। পাক্কা পঞ্চাশ হাজার ইউরো (বাংলাদেশের হিসেবে ৪৬ লাখ টাকার বেশি) জরিমানা হিসেবে দিয়েছেন কোমান।

তবে ফক্সওয়াগন ছাড়া অন্য ব্র্যান্ডের কোম্পানির গাড়ি চালিয়ে অন্য কোনো কাজে গেলে এই ঝামেলায় পড়তে হতো না কোমানকে। সে সুবিধাটুকু খেলোয়াড়দের দিয়েছে বায়ার্ন। শুধু তাই-ই নয়। ভুলের মাশুল হিসেবে জার্মানির ইঙ্গলস্ট্যাটে অবস্থিত অডি কোম্পানির এক কারখানায় গিয়ে সেখানকার কর্মীদের অটোগ্রাফ দিয়ে আসতে হবে কোমানকে। সেটা দিতে অবশ্য কোমানের কোনো আপত্তি থাকার কথা না!

ক্লাবের কাছে এ জন্য মাফও চেয়েছেন কোমান, ‘আমি ক্লাবের কাছে ক্ষমা চাইছি। কারণ আমার অডি টার রেয়ারভিউ মিররের কাচ ভেঙে গিয়েছিল। তাই বাধ্য হয়ে অন্য কোম্পানির গাড়িতে চড়ে অনুশীলনে আসতে হয়েছে। তাও, আমি মানছি, আমার ভুল হয়েছে।’

এই ভুল যে শুধু কোমানই করেছেন, তা কিন্তু নয়। এর আগে জার্মান ডিফেন্ডার জেরোম বোয়াটেং ও নিকলাস সুলে, ব্রাজিলের মিডফিল্ডার ফিলিপ কুতিনহোও একই ভুল করে জরিমানা গুনেছেন।