সেই তর্কে বেকহাম যে দলে...

দুজনের মধ্যে কে সেরা? এ তর্ক যেন শেষ হওয়ার নয়! ছবি : এএফপি
দুজনের মধ্যে কে সেরা? এ তর্ক যেন শেষ হওয়ার নয়! ছবি : এএফপি
>

পেলে থেকে শুরু করে ম্যারাডোনা, ক্রুইফ থেকে ডি স্টেফানো, বেকেনবাওয়ার থেকে মালদিনি, জিদান থেকে প্লাতিনি - সবাই কখনো না কখনো নিজের মত জানিয়েছেন। কেউ মেসির পক্ষ নিয়েছেন, কারও কাছে আবার রোনালদো সেরা। ডেভিড বেকহাম কোন দলে?

মেসি না রোনালদো? রোনালদো না মেসি? ফুটবল যত দিন থাকবে, তত দিন এই তর্ক চলতেই থাকবে। থাকবে যুক্তি-পাল্টা যুক্তির অবতারণা।

কারও কাছে মেসি সেরা, কারও কাছে রোনালদো সেরা। ডেভিড বেকহামই বা কেন পিছিয়ে থাকবেন? তিনিও জানিয়ে দিলেন, এই দুজনের মধ্যে কাকে তাঁর বেশি ভালো লাগে।

রোনালদো-ভক্তদের কাছে বেকহামের উত্তরটা অত ভালো লাগবে না। সাবেক এই ইংলিশ মিডফিল্ডার যে সেরা মানছেন মেসিকে! মেসির মানের অন্য কোনো খেলোয়াড় নেই বিশ্বে, এমনটাই মানেন বেকহাম।

আর্জেন্টিনার সংবাদ সংস্থা ‘টেলাম’কে বেকহাম বলেন, ‘মেসির মান অন্য পর্যায়ের। সে পর্যায়ের ফুটবলার শুধু ও-ই আছে, আর কেউ নেই। ওর মতো আরেকজন খেলোয়াড় পাওয়া সম্ভব না। খেলোয়াড় হিসেবে ওর মতো আর কেউ নেই। রোনালদো এবং ও সবার থেকে ওপরে। এমনকি রোনালদোও ওর পর্যায়ে যেতে পারেনি। মেসি কোনো ধরনের সন্দেহ ছাড়াই বিশ্বের সেরা খেলোয়াড়।’

তবে প্রতিভার দিক দিয়ে দুজন যে বেশ কাছাকাছি, সেটা মানেন বেকহাম, ‘ওদের টেকনিক আর প্রতিভায় অনেক মিল আছে হয়তো। ওদের মতো দুজন খেলোয়াড় একই সময়ে খেলছে, এটা ফুটবলের জন্যই ভালো।’

অথচ বেকহাম ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে নাম লেখানোয়, তাঁর অভাব পূরণে রোনালদোকেই স্পোর্টিং লিসবন থেকে তুলে এনেছিলেন ম্যানেজার স্যার অ্যালেক্স ফার্গুসন।বেকহামের ফেলে যাওয়া সাত নম্বর জার্সিটাও জুটেছিল রোনালদোর।

সেই রোনালদো বেকহামের অভাব তো পূরণ করেছেনই, নিজের আলাদা ইতিহাসও রচনা করেছেন ইউনাইটেডে। সেখানে থাকতে রোনালদো থাকা অবস্থাতেই একবার হয়েছিলেন বিশ্বের সেরা খেলোয়াড়, যা বেকহাম কখনো জিততে পারেননি।