৩৮ কোটি টাকার সাহায্য দিচ্ছেন টেনিসের তিন মহারথী

এগিয়ে আসছেন টেনিসের মহাতারকারা। ছবি : এএফপি
এগিয়ে আসছেন টেনিসের মহাতারকারা। ছবি : এএফপি
>

র‍্যাঙ্কিংয়ের নিচু সারির খেলোয়াড়দের আর্থিক সাহায্য করতে তহবিল গড়ার ঘোষণা দিয়েছেন রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ।

অন্যান্য খেলার মতো করোনাভাইরাসের কারণে বন্ধ টেনিসও। অখণ্ড অবসর কাটাচ্ছেন টেনিস তারকারা। তবে টেনিস তো আর শুধু তারকারাই খেলেন না। এমন খেলোয়াড়ও আছেন যাদের নামও শোনা যায় না। টেনিস বন্ধ থাকায় বিপদে আছেন সেই সব খেলোয়াড়েরা। এটিপি, ডব্লুটিএ কিংবা আইটিএফ সার্কিটের ছোট ছোট টুর্নামেন্ট খেলেই যা একটু আয়-রোজগার করতেন তাঁরা। কিন্তু করোনা এসে সেই সুযোগটুকুই কেড়ে নিয়েছে। এমনও খেলোয়াড় আছেন যাদের এখন খাবার জোগাড় করাই কষ্ট হয়ে গেছে। অনেকে তো টেনিস ছাড়ার ঘোষণাও দিয়েছেন।

এই সব টেনিস খেলোয়াড়দের সাহায্যেই এগিয়ে আসার ঘোষণা দিলেন টেনিসের শীর্ষ তারকারা। গতকাল পুরুষ টেনিসের এক নম্বর তারকা নোভাক জোকোভিচ জানিয়েছেন তিনি, রজার ফেদেরার ও রাফায়েল নাদাল মিলে ক্ষতিগ্রস্ত খেলোয়াড়দের সাহায্য করতে তহবিল গড়ার কাজ শুরু করেছেন।

শনিবার বন্ধু ও প্রতিদ্বন্দ্বী খেলোয়াড় স্ট্যান ভাভরিঙ্কার সঙ্গে ইনস্টাগ্রামে আলাপচারিতার সময় এই খবর দিয়েছেন জোকোভিচ, ‘আমি রজার (ফেদেরার) ও রাফার (নাদাল) সঙ্গে কয়েক দিন আগে কথা বলেছি। আমরা লম্বা সময় কথা বলেছি। কথা বলেছি টেনিসের ভবিষ্যৎ নিয়ে, সামনে কী হতে পারে তা নিয়ে। বিশেষ করে কথা বলেছি র‍্যাঙ্কিংয়ের নিচের দিকের যেসব খেলোয়াড় আর্থিক কষ্টে আছে তাঁদের কীভাবে সাহায্য করা যায় তা নিয়ে।’

১৭টি গ্র্যান্ড স্লামের মালিক জানালেন তাঁরা একটি ত্রাণ তহবিল গঠন করতে যাচ্ছেন, ‘বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ২০০ থেকে ১০০০ কিংবা এর পরে যারা আছে তাঁরা ফেডারেশনের সাহায্য পায় না। তাঁদের স্পনসরও নেই। তাঁদের দেখার কেউ নেই। তাঁদের অনেকেই টেনিস ছাড়ার চিন্তাভাবনাও করছেন। আমরা চাচ্ছি খেলোয়াড়, এটিপি ও চারটি গ্র্যান্ড স্লাম মিলে ত্রাণ তহবিল গঠন করতে। যেখান থেকে এটিপি সবাইকে আর্থিক সাহায্য করবে।’

কত অর্থ উঠতে পারে সেটিরও ধারণা দিয়েছেন জোকোভিচ, ‘আশা করছি আমরা ৩০ লাখ থেকে ৪৫ লাখ মার্কিন ডলার (২৫ থেকে ৩৮ কোটি টাকা) তুলতে পারব ও সাহায্য করতে পারব।

জোকোভিচ জানিয়েছেন অর্থটা আসতে পারে বছর শেষের ওয়ার্ল্ড ট্যুর ফাইনালসের আর্থিক পুরস্কার থেকে কিংবা বছর শেষের শীর্ষ খেলোয়াড়দের প্রাপ্ত বোনাস থেকে। তবে এ বছর যদি টেনিস আর কোর্টে ফিরতে না পারে সে ক্ষেত্রে কী হবে সেটিও ভেবে রেখেছেন জোকোভিচরা, ‘এ বছর যদি আর কোনো টুর্নামেন্ট না-ই হয় তবে জানুয়ারিতে অস্ট্রেলিয়ার ওপেন থেকে যা পেয়েছি সেখান থেকেই ভাগ করে দেব। কারণ এই খেলোয়াড়েরাই তৃণমূলের টেনিসকে বাঁচিয়ে রেখেছেন। টেনিসের ভবিষ্যৎ এরাই। আমরা এটা দেখানো দরকার যে শীর্ষ খেলোয়াড়েরা তাঁদের পাশে আছে।’

টেনিস সংশ্লিষ্টরা জানিয়েছেন এটিপি প্লেয়ার্স কাউন্সিল শীর্ষ ১০০ একক খেলোয়াড় ও শীর্ষ ২০ দ্বৈত খেলোয়াড়কে যার যার র‍্যাঙ্কিং অনুযায়ী সাহায্য করতে অনুরোধ করেছে। এটিপি প্লেয়ার্স কাউন্সিলের সভাপতি হলেন নোভাক জোকোভিচ। এই কমিটিতে আছেন ফেদেরার ও নাদালও।

এই প্রস্তাব অনুসারে খেলোয়াড়েরাই প্রায় ১০ লাখ ডলার সাহায্য করবেন। বাকি টাকাটা আসবে এটিপির কাছ থেকে।