ক্রিকেটের ভবিষ্যত এখন আলোচনার টেবিলে

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যত নিয়ে কথা বলবে আইসিসি। ছবি: এএফপি
টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যত নিয়ে কথা বলবে আইসিসি। ছবি: এএফপি

মাঠে খেলা নেই। তাই আয়ও নেই। স্বাভাবিকভাবেই দুশ্চিন্তায় পড়েছে ক্রিকেট বোর্ডগুলো। এই করোনা-কাল কবে কাটবে তা কেউ জানে না। সামনে আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ। সংক্রমণ বাড়তেই থাকলে বিশ্বকাপও হয়তো মাঠে গড়াবে না। সব মিলিয়ে সমাধান তো লাগবে। ভবিষ্যত করণীয় নিয়ে পৌঁছোতে হবে সিদ্ধান্তে। এ জন্যই কনফারেন্সের মাধ্যমে বৃহষ্পতিবার বৈঠকে বসছে আইসিসি।

১২টি পুর্ণ সদস্য দেশের প্রধান নির্বাহী এবং তিনটি সহযোগী সদস্য দেশের প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসবে আইসিসি। টেলিকনফারেন্সের মাধ্যমে এ বৈঠকে গুরুত্বপূর্ণ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হবে। বিশেষ করে মাঠে খেলা না থাকায় বোর্ডগুলো যে চরম আর্থিক দৈন্যদশায় পড়েছে কিংবা পড়তে যাচ্ছে, তার সমাধান খুঁজে বের করার চেষ্টা করা হবে। অক্টোবরে দিনক্ষণ চূড়ান্ত করে রাখা টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য এবং ঝুলে থাকা দ্বিপক্ষীয় সিরিজগুলো নিয়ে্ও কথা বলবেন বোর্ড কর্মকর্তারা।

সংবাদমাধ্যম জানিয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত সব খেলা কবে মাঠে গড়াবে তা  কেউ জানে না। এমন অবস্থা চলতে থাকলে ‘দিন এনে দিন খা্ওয়া’র মতো পরিস্থিতিতে পরে যাবে কিছু বোর্ড। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তেমন ক্ষতির সন্মুখীন হবে না বলে মনে করছে সংবাদমাধ্যম। যদিও ক্রিকইনফোর হিসেব বলেছ, এ মৌসুমে খেলা আর মাঠে না গড়ালে ৩০০ মিলিয়ন পাউন্ডের মতো হারাতে পারে ইসিবি।

ভারতীয় সংবাদমাধ্যম ‌‌‘টাইমস অব ইন্ডিয়া’ জানিয়েছে এই বৈঠকে তিনটি বিষয়ে কথা উঠতে পারে। ১. টেস্ট চ্যাম্পিয়নশিপ বর্ষচক্র স্থগিত করা হোক। ২. ভবিষ্যত সফরসূচি নতুন করে করা হোক। ৩. প্রস্তাবিত ওয়ানডে লিগ নিয়ে নতুন সিদ্ধান্ত।

খেলা আগামী এক বছর মাঠে না গড়ালে আর্থিকভাবে এত দিন টিকে থাকার মতো সামর্থ্য বিসিসিআই ও ইসিবির আছে বলে মনে করছে সংবাদমাধ্যম। বিশেষ করে বিসিসিআই। বিশ্বের সবচেয়ে ধনী এ বোর্ডের হাতে এ বছর বড় কোনো 'হোম সিরিজ' আয়োজনের সূচি নেই।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করতে অনান্য বোর্ড সদস্যকে রাজি করানোর চেষ্টা করতে পারে বিসিসিআই। এর বদলে আইপিএল আয়োজনের চেষ্টা করতে পারে তারা। তবে করোনাভাইরাসের সংক্রমণ কমলেই কেবল এসব বিষয় আলোর মুখ দেখা সম্ভব।

আইসিসি প্রধান নির্বাহী মানু স্বা্ওন বলেছেন, ‘বিশ্বব্যাপী মহামারির প্রভাব নিয়ে কথা বলার এটাই আমাদের প্রথম পদক্ষেপ। টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বিশেষজ্ঞদের মতামত নেব আমরা।’ টাইমস অব ইন্ডিয়াকে একটি সূত্র জানিয়েছে, ‌'টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করা নিয়ে কথা হবে। এ নিয়ে অস্ট্রেলিয়ার কথা শুনতে চায় আইসিসি। ওরা খুব বাজে অর্থনৈতিক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।' ১৮ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ।