ইতিহাস গড়া জার্সিটি মানুষের জন্য নিলামে তুলবেন তিনি

২০১৩ সালে কাঠমান্ডুতে সাফ ফুটবলের ফাইনাল পরিচালনা করেন রেফারি তৈয়ব হাসান (বল হাতে)। এই জার্সিটিই তিনি নিলামে তুলছেন। ছবি: সংগৃহীত
২০১৩ সালে কাঠমান্ডুতে সাফ ফুটবলের ফাইনাল পরিচালনা করেন রেফারি তৈয়ব হাসান (বল হাতে)। এই জার্সিটিই তিনি নিলামে তুলছেন। ছবি: সংগৃহীত

করোনা আক্রান্তদের সহায়তায় নিজের প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাট নিলামে তোলার ঘোষণা দিয়েছেন ক্রিকেটার মুশফিকুর রহিম। এবার তাঁর পথে হাঁটছেন বাংলাদেশের সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান। 

২০১৩ সালে কাঠমান্ডুতে তিনি দক্ষিণ এশিয়ার প্রথম রেফারি হিসেবে সাফের ফাইনাল পরিচালনা করেন। সে ম্যাচে ভারতকে ২-০ গোলে হারিয়ে আফগানিস্তান চ্যাম্পিয়ন হয়। এই ম্যাচে যে জার্সিটি পরেন খেলা পরিচালনা করেন তৈয়ব হাসান, সেটিই নিলামে তোলার ইচ্ছা তাঁর।

সাতক্ষীরার বাড়ি থেকে আজ ফোনে তৈয়ব প্রথম আলোকে বলেন, 'আমি হয়তো কোনো ক্রীড়াবিদ নই। নামী দামিও কেউ নই। কিন্তু তারপর ভেবেছি এই সময়ে মানুষের জন্য কিছু করা উচিত। আমার সামান্য আর্থিক অনুদানে যদি একটি মানুষও উপকৃত হয় সেটিই হবে আমার স্বার্থকতা। তাই সাফ ফাইনালের জার্সিটি নিলামে তুলব। সেটা থেকে প্রাপ্ত অর্থ করোনায় ক্ষতিগ্রস্থদের দেব।'

তৈয়ব তাঁর সাতক্ষীরার বাড়িতে করোনার কারণে ক্ষতিগ্রস্থদের কাছ থেকে বাসা ভাড়াও নিচ্ছেন না এপ্রিল থেকে। টিন শেডের বাড়ি ভাড়া দিয়েছেন তৈয়ব।

বাংলাদেশে কোনো রেফারি হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার রেকর্ড্ও তারই। টানা ১০ বছর এএফসির এলিট প্যানেলে ছিলেন। এটিও রেকর্ড। এশিয়ার সেরা ২৫ রেফারির তালিকায় ঢুকেছেন তিনি।

আন্তর্জাতিক রেফারি ছিলেন ১৯৯৯-২০১৬ পর্যন্ত। দীর্ঘ ১৮ বছরে ১০০-এর বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। বিশ্বকাপ বাছাই, অলিম্পিক বাছাই, এএফসি চ্যাম্পিয়নস লিগ, এএফসি কাপ, দুটি এশিয়ান গেমস, এএফসি বিভিন্ন টুর্নামেন্টের ফাইনাল রাউন্ড, সাফ, সাফ গেমসসহ অনেক ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে তাঁর।