এই রোনালদোর চেয়ে ওই রোনালদো বেশি ভালো

ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: এএফপি
ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: এএফপি

হোসে মরিনহোর কাছে তিনি ‘আসল রোনালদো’। অনেকেই মনে করেন, চোট বাদ না সাধলে সর্বকালের সেরাদের সংক্ষিপ্ত কাতারে উঠত তাঁর নাম, রোনালদো। ভুল হলো। ক্রিস্টিয়ানো নন, ব্রাজিলের রোনালদো।

কে বিশ্বসেরা? এ প্রশ্ন চিরকালের। এখন যেমন মেসি-রোনালদোকে নিয়ে চলছে। তুলনা ওঠে বর্তমানের তারকার সঙ্গে অতীতের। দুই সময়ের ‍দুই রোনালদোকে নিয়ে যেমন উঠে থাকে। কে বেশি ভালো? এ প্রশ্নেরই জবাব দিলেন ইতালির সাবেক ফরোয়ার্ড ক্রিস্টিয়ান ভিয়েরি।
ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে রোনালদোর সঙ্গে ভয়ংকর জুটি গড়েছিলেন ভিয়েরি। গোলপোস্টের জাল খুঁজে পা্ওয়ায় সে সময় রোনালদোর জুড়ি মেলা ভার ছিল। ‍দুবার বিশ্বকাপজয়ী রোনালদোর ক্যারিয়ারে দুটি চোট পিছিয়ে দেয় তাঁর ক্যারিয়ার। তবু গোল করায় শৈল্পিক ছোঁয়ার ক্ষেত্রে ওপরের দিকে তাঁর নাম। পিএসভি, বার্সেলোনা, ইন্টার, রিয়াল মাদ্রিদে এভাবেই খেলেছেন ব্রাজিলের কিংবদন্তি এ ফরোয়ার্ড।
ক্রিস্টিয়ানো রোনালদো এর মধ্যেই কিংবদন্তি। ম্যানচেস্টার ইউনাইটডে, রিয়াল মাদ্রিদ মাতিয়ে এখন তিনি জুভেন্টাসে। এ দুই তারকার মধ্যে তুলনায় মেইল অনলাইনকে ভিয়েরি বলেন, ‘আমি রোনালদোর বন্ধু। স্ট্রাইকার হিসেবে তাঁকে পাশে পাওয়াটা ভাগ্যের ব্যাপার। তার সব ছিল। ভীষণ গতিময়, শক্তিশালী এবং বিস্ফোরক। মনে হতো বল নিয়ে নাচছে। আমি বলব ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে ব্রাজিলিয়ান রোনালদো বেশি ভালো।’

ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রোনালদো। ছবি: এএফপি
ব্রাজিলের সাবেক স্ট্রাইকার রোনালদো। ছবি: এএফপি

ক্রিস্টিয়ানো বিশ্বকাপ জিততে না পারলেও জিতেছেন চ্যাম্পিয়নস লিগ। ‘এল ফেনোমেনো’খ্যাত রোনালদো অবশ্য চ্যাম্পিয়নস লিগ শিরোপার দেখা পাননি। একের পর এক রেকর্ড গড়ে চলা পর্তুগিজ তারকাকে নিয়ে ভিয়েরি বলেন, ‘রোনালদো হলো যুদ্ধাস্ত্রের মতো। সে ঠোঁটের ফাঁকে সিগারেট রেখে ৪০ বছর বয়সেও খেলতে পারবে, এমনটাই বলা হয় ইতালিতে। সে যা করে চলছে তা অবশ্যই প্রশংসার দাবিদার।’