'দুই নেইমারের চেয়ে দুই এমবাপ্পে ভালো'

নেইমারের চেয়ে এমবাপ্পেই এখন দামী হয়ে উঠেছেন। ছবি: এমবাপ্পে টুইটার
নেইমারের চেয়ে এমবাপ্পেই এখন দামী হয়ে উঠেছেন। ছবি: এমবাপ্পে টুইটার

এমবাপ্পে নাকি নেইমার? কাকে পেতে চাইবেন আপনি? বার্সেলোনা চাইছে তাঁদের সাবেক খেলোয়ারকে আবারও বর্তমান বানাতে। ওদিকে রিয়াল মাদ্রিদ চাইছে ১৪ বছর বয়সেই যাঁকে চেয়েছিল সেই ফ্রেঞ্চ বিস্ময়বালককে ২২ পেরোনোর আগেই ক্লাবে নিয়ে যেতে। লস ব্লাঙ্কোদের মতোই এমবাপ্পেকেই বেশি পছন্দ পিসজির সাবেক খেলোয়াড় জ্যঁ মিকেল লার্কের।

গত দুই মৌসুমে নেইমার মাঠের চেয়ে মাঠের বাইরের আচরণেই সংবাদ শিরোনবামে জায়গা পেয়েছেন বেশি। ফ্রেঞ্চ পত্রিকাগুলোর দাবি, সঙ্গদোষে এমবাপ্পেও নাকি ইদানিং একটু অপেশাদার আচরণ করছেন। আচরণে তারকার অহম প্রকাশ পাচ্ছে। তবে লার্কের চোখে এই দুজনের আচরণে এখনো পার্থক্য আছে। আর এ কারণেই তাঁর পছন্দের কথাও বলেছেন সরাসরি, ‘আমার দলে আমি দুই নেইমারের চেয়ে দুই এমবাপ্পেকে চাইব।’ ফ্রেঞ্চ রেডিও স্টেশন আরএমসি স্পোর্টসকে আরও বলেছেন নেইমারের খেলা তাঁর খুবই পছন্দ, তবু এমবাপ্পেই তাঁর দলে জায়গা পাবেন আগে, ‘নেইমারের খেলা দেখে আপনি যে আনন্দ পাবেন সেটা এমবাপ্পে দিতে পারবে না। কিন্তু দুজনের বয়সের যে পার্থক্য সেটাই আমাকে এমবাপ্পের দিকে ঠেলে দিচ্ছে।'

এমবাপ্পেকে দলে নেওয়ায় প্রাধান্য দিলেও ইদানিং ফ্রেঞ্চ বিশকাপজয়ীর আচরণ হতাশ করছে লার্ককে, ‘কিলিয়ানের আচরণ সব সময় অনুকরণীয় ছিল না। সে মাঝে মাঝেই বাড়াবাড়ি করেছে এবং বিতর্কিত আচরণ করেছে। কিন্তু আমার দলে দুজন নেইমারের চেয়ে দুজন এমবাপ্পেকেই চাইব।’

করোনাভাইরাসের কারণে মৌসুমে অনাকাঙ্খিত বিরতি চলছে। এর আগেই ৩৩ ম্যাচে ৩০ গোল করে ফেলেছেন এমবাপ্পে। গত মৌসুমেই লিগে নিজের সর্বচ্চ গোলের রেকর্ড গড়া এমবাপ্পে এবার সেটা ভাঙার অপেক্ষায় ছিলেন। এ কারণেই তো ২০২১ সালের মধ্যে তাঁকে নেওয়ার জন্য উঠে পড়ে লেগেছে রিয়াল। করোনাভাইরাসের প্রকোপের আগে নাকি দুই পক্ষের মধ্যে চুক্তিও হয়ে গিয়েছিল প্রায়। পিএসজির আরেক সাবেক খেলোয়াড় জেরেমি রোথেন এ কথা জানিয়েছিলেন কদিন আগেই।

তবে এই সপ্তাহে রিয়ালকে আরও বড় সুখবর দিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের ফ্রেঞ্চ এমপি। ড্যানিয়েল কোন-বেন্ডিতের ধারণা, করোনাভাইরাস সংকট কাটিয়ে ওঠার পর দলবদলের বাজার বদলে যাবে। ফলে বিশ্বের সবচেয়ে দামী ও আকাঙ্খিত ফুটবলার হয়েও এমবাপ্পের জন্য সর্বোচ্চ ৪ কোটি ইউরো পাবে পিএসজি।