করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে পাশে চান আফ্রিদি

করোনাকালে শুরু থেকেই ত্রাণ দিয়ে মানুষের পাশে থাকছেন আফ্রিদি, ছবি: আফ্রিদি টুইটার
করোনাকালে শুরু থেকেই ত্রাণ দিয়ে মানুষের পাশে থাকছেন আফ্রিদি, ছবি: আফ্রিদি টুইটার

শহীদ আফ্রিদির নতুন এক রূপ দেখা যাচ্ছে কিছুদিন ধরে। পাকিস্তানে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়িয়েছেন। নিজের সংগঠনের মাধ্যমে ত্রাণকার্য পরিচালনা করছেন। নিজেই ত্রাণ দিচ্ছেন, সবকিছু তদারকি করছেন। এই ভয়াবহ সংকটে অন্য সব চিন্তা মাথা থেকে দূরে সরিয়ে দিয়েছেন।

কিছুদিন আগেও ভারত-পাকিস্তান সংকটে ইমরান খানের হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে লড়াই চালিয়েছেন। রাজপথে নেমেও ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দিয়েছেন। কিন্তু করোনার সংকটে এসব ভেদাভেদ ভুলে দুই দেশের এক হয়ে লড়াই করাতেই মঙ্গল দেখছেন এখন আফ্রিদি। আর সে কারণেই শোয়েব আখতারের প্রস্তাবিত ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কপিল দেবের কটাক্ষ মেনে নিতে পারেননি।

বৈশ্বিক মহামারিতে সবাইকে আর্থিকভাবে সাহায্য করার জন্য শোয়েব একটি প্রস্তাব দিয়েছিলেন। আর সেটি হলো ভারত ও পাকিস্তানের মধ্যে একটি ক্রিকেট ম্যাচ আয়োজন করে সে ম্যাচ থেকে পাওয়া অর্থ নিম্ন আয়ের মানুষের মধ্যে বিলিয়ে দেওয়া। কিন্তু কপিল দেব সেটাকে উড়িয়ে দিয়েছেন। বলেছেন, ভারতের নাকি টাকার অভাব নেই। এর জবাবে শোয়েবও বলেছেন, কপিলের হয়তো টাকার অভাব নেই কিন্তু করোনা সংকটে এমন অনেক মানুষ আছেন যাঁরা চলতে পারছেন না।

কোহাটে ত্রাণ দেওয়ার সময় সাংবাদিকদের কাছে এ প্রসঙ্গে মুখ খুলেছেন আফ্রিদি। কপিল দেবের এমন মন্তব্য করোনার বিপক্ষে লড়াইয়ে বাধা সৃষ্টি করছে বলেই আফ্রিদির ধারণা, ‘সারা বিশ্ব করোনাভাইরাসের বিপক্ষে লড়ছে। এ সময় সবার একমাত্র শত্রুর বিপক্ষে লড়াইয়ের জন্য এই অঞ্চলে আমাদের এক হতে হবে। এমন নেতিবাচক মন্তব্য কারও জন্যই ভালো নয়। ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ আয়োজনের জন্য শোয়েবের প্রস্তাবে আমি তো কোনো ভুল দেখি না।’

করোনাভাইরাস সংক্রমণেও জাতিবিদ্বেষ কমেনি এক ফোঁটা। আফ্রিদির ফাউন্ডেশন করোনাকালে যেভাবে ত্রাণ দিচ্ছে মানুষকে, সেটা মুগ্ধ করেছিল হরভজন সিং ও যুবরাজ সিংকে। এ কারণে তাঁরা আফ্রিদির দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। এতে তাঁদেরও সমালোচনা করেছেন ভারতের অনেকে। এমন আচরণের হেতু খুঁজে পাননি আফ্রিদি। তবে কপিলের মতো কিংবদন্তির আচরণই তাঁকে বেশি ব্যথা দিয়েছে, ‘কপিলের প্রতিক্রিয়া আমাকে বিস্মিত করেছে। তাঁর কাছ থেকে আমি আরও ভালো কিছু আশা করেছিলাম। এমন বিপদে কারও এভাবে কথা বলা ঠিক না।’