ক্লাইস্টার্সের মতো হও-স্ত্রীকে ফনিনি

>অবসর ভেঙে স্ত্রী ফ্লাভিও পেনেত্তাকে টেনিসে ফিরতে বললেন ফ্যাবিও ফনিনি
দুই সন্তানসহ ফাবিও ফনিনি ও ফ্লাভিয়া পেনেত্তা। ছবি: ইনস্টাগ্রাম
দুই সন্তানসহ ফাবিও ফনিনি ও ফ্লাভিয়া পেনেত্তা। ছবি: ইনস্টাগ্রাম

স্বামী–স্ত্রী তাঁরা, ইতালিয়ান টেনিসের তারাও। বলা হচ্ছে ফ্যাবিও ফনিনি ও ফ্লাভিয়া পেনেত্তার কথা। টেনিসের অর্জনের খাতা একটু হলেও এগিয়ে রাখছে স্ত্রী পেনেত্তাকে। ফনিনি–পেনেত্তা দম্পত্তির শোকেসে একমাত্র যে গ্র্যান্ড স্লাম ট্রফিটি আছে সেটি পেনেত্তার জেতা।

২০১৫ সালের ইউএস ওপেন জেতার পরপরই পেনেত্তা টেনিস থেকে অবসর নিয়ে নেন। পাঁচ বছর পর তাঁর স্বামী ফনিনি জানালেন আগামী বছর পেশাদার টেনিসে ফিরে আসতে পারেন পেনেত্তা। পুরুষ টেনিসের সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে ১১ নম্বরে থাকা ফনিনির দাবি শুধু ফিরলেই চলবে না, পেনেত্তাকে বেলজিয়ামের সাবেক তারকা কিম ক্লাইস্টার্সের মতো হইচইও ফেলতে হবে।

তো কী করেছিলেন ক্লাইস্টার্স? ২০০৭ সালে ২৩ বছর বয়সেই হুট করে টেনিস ছেড়ে দিয়েছিলেন। এরপর বিয়ে করে সন্তানের মাও হয়ে যান। দুবছর পর সেই ক্লাইস্টার্সের মনে হলো এবার তবে ফেরা যাক টেনিসে। ফিরে মাত্র তৃতীয় টুর্নামেন্ট খেলতে নেমেই জিতে নিলেন ইউএস ওপেন। মা ক্লাইস্টার্স এরপর জিতেছেন আরও দুটি গ্র্যান্ড স্লাম।

বয়সটা অবশ্য পক্ষে ছিল ক্লাইস্টার্সের। পেনেত্তার বয়স হয়ে গেছে ৩৮। দুই সন্তানের মা কি পারবেন ক্লাইস্টার্স হতে? ফনিনি ভাবছেন কেন নয়। সেই ভাবনা থেকেই স্ত্রীকে টেনিসে ফেরানোর চেষ্টা শুরু করে দিয়েছেন, 'আমি চেষ্টা করছি ফ্লাভিয়া(পেনেত্তা) যেন ২০২১ সালে ক্লাইস্টার্সের মতো ফিরতে পারে। আমি স্কিয়াভোনে ও বারাজুত্তির সঙ্গে কথা বলিছি। ওঁরা তাকে তৈরি করে দেবে। আমি এরই মধ্যে বিভিন্ন টুর্নামেন্টের সূচিও জোগাড় করে ফেলেছি।'

পেশাদার ক্যারিয়ারে ২৮টি ডব্লুটিএ শিরোপা জেতা পেনেত্তা ২০১৬ সালে বিয়ে করেন ফনিনিকে।