ভারতের জন্য তখন মায়াই হতো ইমরানের

ভারতের বিপক্ষে দলকে নিয়মিতই জিততে দেখেছেন ইমরান খান। ছবি: এএফপি
ভারতের বিপক্ষে দলকে নিয়মিতই জিততে দেখেছেন ইমরান খান। ছবি: এএফপি

চিরপ্রতিদ্বন্দ্বীতা। বারুদে লড়াই। ক্রিকেট ছাপিয়েও বেশি কিছু। 

ভারত আর পাকিস্তানের ম্যাচের বর্ণনায় এই জাতীয় শব্দগুলোই বেশি ব্যবহৃত হয়। দুই দেশের রাজনৈতিক-কূটনৈতিক-উত্তেজনা মিশে যাওয়া এ লড়াই আসলেই ক্রিকেট ছাপিয়ে বেশি কিছু হয়ে দাঁড়ায়।

সেই ১৯৫২ সালে পাকিস্তানের ভারত সফর দিয়ে শুরু। এরপর দুই দল মুখোমুখি হয়েছে ৫৯ টেস্ট, ১৩২ ওয়ানডে আর ৮ টি-টোয়েন্টি ম্যাচে। এই ১৯৯টি ম্যাচ ছড়িয়েছে কত রোমাঞ্চ! কিছু শেষ হয়েছে ভারতের হাসিতে, কিছু পাকিস্তানের।

তবে ইমরান খানের সময়ে পাকিস্তানের হাসিটাই বেশি দেখেছে ক্রিকেট। সেটি এতটাই যে, ইমরান খানের নাকি ভারতের জন্য তখন মায়াই হতো! কিংবদন্তি পাকিস্তান অধিনায়ক ও বর্তমানে দেশটির প্রধানমন্ত্রীর চোখে, ভারতকে তখন এত বেশিই হারাত পাকিস্তান!

পাকিস্তানের ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট পাকপ্যাশনের সম্পাদক সাজ সাদিক টুইটারে কাল একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে দেখা যায়, পাকিস্তানের এক টিভি চ্যানেলে আলোচনায় অংশ নিয়েছেন ইমরান। সেখানেই পাকিস্তানকে ১৯৯২ বিশ্বকাপ জেতানো অধিনায়ক বলছিলেন, ‘ভারতের জন্য একটা সময় খুব খারাপই লাগত। এত বেশি হারাতাম ওদের তখন! ওরা খুব চাপে থাকত। আমি যখন ওদের অধিনায়কের সঙ্গে টস করতে যেতাম, তাঁর মুখের দিকে তাকাতাম। তাঁকে খুব ভীত মনে হতো।’

আরেকটি চমকে দেওয়া মন্তব্যও করেছেন ইমরান। সে সময় নাকি ভারতকে নিজেদের আসল প্রতিদ্বন্দ্বীই মনে করত না পাকিস্তান, ‘সে সময়ে ভারত আমাদের মূল প্রতিদ্বন্দ্বী ছিল না। ওয়েস্ট ইন্ডিজ ছিল। কারণ ওরা তখন দারুণ একটা দল ছিল, আমার মনে হয় না ওদের চেয়ে ভালো কোনো দল আমি কখনো দেখেছি।’

পরিসংখ্যান অবশ্য ইমরানের কথাকেই সমর্থন করে। ওয়ানডে বিশ্বকাপে ৭ বার আর টি-টোয়েন্টি বিশ্বকাপে ৪ বার দেখায় প্রত্যেকবারই ভারত জিতেছে। তবে সব মিলিয়ে ৫৯ টেস্টে পাকিস্তান জিতেছে ১২টি, ভারত ৯টি। ১৩২ ওয়ানডের মধ্যে ভারতের ৫৪ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় ৭৩টি। আর ইমরান খানের সময়ে ২৩ টেস্টে পাকিস্তানের জয় ৬টি, ভারতের ২টি। ওয়ানডেতে ২৯ ম্যাচের ২০টিই জিতেছে পাকিস্তান, বাকিগুলো ভারত।