নাক কাটায় রাগ করেছেন ইব্রা

ইব্রাহিমোভিচের মূর্তির এ হাল করেছে মালমোর সমর্থকেরা। এএফপি ফাইল ছবি
ইব্রাহিমোভিচের মূর্তির এ হাল করেছে মালমোর সমর্থকেরা। এএফপি ফাইল ছবি

মালমো ক্লাবের হয়েই আবির্ভাব হয়েছিল জ্লাতান ইব্রাহিমোভিচের। কিংবদন্তিকে সম্মান জানাতে গত বছরের শেষ দিকে ক্লাবের সামনে ইব্রাহিমোচভিচের বিশাল এক মূর্তি স্থাপন করা হয়েছিল। ৩.৫ মিটার উঁচু সে মূর্তির ভাগ্য সুপ্রসন্ন নয়। স্থাপনের তিন মাসের মাথায় মূর্তির পা কেটে ভূপাতিত করে ছেড়েছে মালমোর সমর্থকেরা। এতদিন পর এ ব্যাপারে নিজের ক্ষোভ ঝাড়লেন ইব্রা।

গত বছরের অক্টোবরে সুইডিশ ক্লাব মালমো নিজেদের ক্লাবে বেড়ে ওঠা এই স্ট্রাইকারের সম্মানে মূর্তি স্থাপন করে। কিন্তু নভেম্বরে খবর আসে মালমোর প্রতিদ্বন্দ্বী ক্লাব হ্যামারবির ২৫ শতাংশ শেয়ার কিনেছেন ৩৮ বছর বয়সী এ স্ট্রাইকার। চিরপ্রতিদ্বন্দ্বীদের শেয়ার কেনার দিন থেকেই মালমো ক্লাবের সামনে তাঁর ব্রোঞ্জের মূর্তিতে হামলা চালিয়ে আসছিল দুষ্কৃতকারীরা।

মূর্তিটি প্রথমে পুড়িয়ে ফেলার চেষ্টা করেছিল দুষ্কৃতকারীরা। এ ছাড়াও মূর্তিতে রং স্প্রে করা হয়েছে। ডিসেম্বরে মূর্তির নাক কাটার পর হাতে একটি টয়লেট সিটও ধরিয়ে দেওয়া হয়েছিল। করাত দিয়ে পায়ের পাতাও কাটা হয়েছিল। শেষ পর্যন্ত জানুয়ারিতে মূর্তিটির পা করাত দিয়ে কেটে ফেলে দিয়েছে তারা।

অনলাইন ভিডিও পোর্টাল ডিপ্লের সঙ্গে কথোপকথনে দুষ্কৃতকারীদের মানসিকতা বড় করতে বলেছেন ইব্রা, 'এটা দুঃখজনক। ওরা আসলে মানুষের আগ্রহের কেন্দ্রে যেতে চাইছিল এবং মিডিয়ার আলো খুঁজছিল। এটা একদম বাচ্চাদের মানসিকতা-আমরা এর চেয়ে বড়।'

এভাবে মূর্তি ধংস করেও যে মালমোর ইতিহাস থেকে তাঁকে সরানো যাবে না সেটাও জানিয়ে দিয়েছেন ইব্রা, 'মূর্তিটা যা ছিল তাই আছে। কিন্তু এর মানে এ নয় যে আমার অর্জন মুছে ফেলা যাবে। এটা আজীবন থাকবে'