টেন্ডুলকারের সেরার তালিকায় ইমরান-কপিল

ক্যারিয়ারের শুরুতে কপিল দেবের সঙ্গে খেলেছেন টেন্ডুলকার। ফাইল ছবি
ক্যারিয়ারের শুরুতে কপিল দেবের সঙ্গে খেলেছেন টেন্ডুলকার। ফাইল ছবি

অনেকের 'প্রিয়' ক্রিকেটারের তালিকায় শচীন টেন্ডুলকারের নামটা থাকবে। দুই যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে এত অর্জন, এত কীর্তি... ভারতীয় কিংবদন্তিকে প্রিয় তালিকায় রাখতেই হবে। মানুষের 'প্রিয়' তো হয়েছেনই। তা টেন্ডুলকারের কাছে যদি পাঁচজন সেরা অলরাউন্ডারের নাম জানতে চাওয়া হয়, কাকে রাখবেন?

কাল তাঁর ৪৭তম জন্মদিন ছিল। জন্মদিনে স্টার স্পোর্টসকে টেন্ডুলকার জানালেন তাঁর চোখে ক্রিকেট ইতিহাসের সেরা পাঁচ অলরাউন্ডারের নাম: কপিল দেব, ইমরান খান, স্যার রিচার্ড হ্যাডলি, ম্যালকম মার্শাল ও ইয়ান বোথাম।
পাঁচ অলরাউন্ডারকে বেছে নেওয়ার ব্যাখ্যায় টেন্ডুলকারের যুক্তি, 'আমি এই পাঁচ অলরাউন্ডারের খেলা দেখতে দেখতে বড় হয়েছি। এঁদের একজনের সঙ্গে খেলেছি, তিনি কপিল। আমার প্রথম পাকিস্তান সফরে প্রতিপক্ষ দলের অধিনায়ক ছিলেন ইমরান খান। তৃতীয়জন হচ্ছে স্যার রিচার্ড হ্যাডলি। ক্যারিয়ারের দ্বিতীয় সফরে প্রতিপক্ষ নিউজিল্যান্ড দলে ছিলেন তিনি। এরপর অস্ট্রেলিয়ায় ম্যালকম মার্শাল আর ইয়ান বোথামের বিপক্ষে খেলেছি।'
যাঁদের দেখে বড় হওয়া, তাঁদের বিপক্ষেই ক্যারিয়ারের শুরুর দিকে মুখোমুখি হওয়ার অনুভূতি। টেন্ডুলকারের ক্যারিয়ারকে তো শুধু শুধুই বর্ণাঢ্য বলা হয় না!