৮ জুন শুরু, ২৭ জুলাই শেষ - যেভাবে ফিরবে ইংলিশ লিগ

শিগগিরই মাঠে ফিরবে লিভারপুল-ম্যান সিটিসহ প্রিমিয়ার লিগের সব দল। ছবি: এএফপি
শিগগিরই মাঠে ফিরবে লিভারপুল-ম্যান সিটিসহ প্রিমিয়ার লিগের সব দল। ছবি: এএফপি
>করোনাভাইরাসের কারণে ১৩ মার্চ স্থগিত হয়ে যায় ইংলিশ প্রিমিয়ার লিগ। সব দল মিলিয়ে লিগে আর ম্যাচ বাকি আছে ৯২টি।

নেদারল্যান্ডস থেকে দুঃসংবাদ এসেছে ফুটবলপ্রেমীদের জন্য। করোনাভাইরাসের কারণে বাতিল হয়ে গেছে ২০১৮-১৯ ডাচ ফুটবল মৌসুম। তাতে বুঝি বা একটু দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন ইংলিশ ক্লাব লিভারপুলের সমর্থকেরা। ইংল্যান্ডেও যদি শেষ পর্যন্ত তেমন কিছুই হয়! ৩০ বছরের লিগ শিরোপাখরা ঘোচানোর নিঃশ্বাস দূরত্বে এসেও যে তখন হতাশ হতে হবে লিভারপুলকে।

তবে লিভারপুলের জন্য সুখবর, তেমন কিছু সম্ভবত হচ্ছে না। ইংলিশ দৈনিক দ্য টাইমস জানাচ্ছে, করোনাকে পাশ কাটিয়ে আগামী ৮ জুন ইংলিশ প্রিমিয়ার লিগ আবার মাঠে ফেরানোর পরিকল্পনা নিয়েছে ইংলিশ লিগ কর্তৃপক্ষ। এ ব্যাপারে যুক্তরাজ্য সরকারের সঙ্গে নাকি নিয়মিত আলাপও চলছে।

৮ জুন শুরু হবে, লিগ শেষ করা হবে ২৭ জুলাইয়ের মধ্যে। করোনার কারণে গত ১৩ মার্চ স্থগিত হয়ে যাওয়া লিগে সব দল মিলিয়ে ম্যাচ বাকি আছে ৯২টি। এই কদিনে দ্রুতই সব ম্যাচ শেষ করা হবে। কারণ, ২২ আগস্ট থেকে আবার নতুন মৌসুম অর্থাৎ, ২০২০/২১ মৌসুম শুরুর পরিকল্পনা প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের।

শুধু তো ফেরার একটা দিন তারিখ ঠিক করে দিলেই হয় না, ইংলিশ লিগ ফেরানোর ক্ষেত্রে কিছু সুনির্দিষ্ট পরিকল্পনাও আছে ইংলিশ লিগ কর্তৃপক্ষের। ভাইরাসের সংক্রমণ এড়াতে ম্যাচগুলো সব ক্লাবের মাঠে না হয়ে হয়তো আগে থেকে ঠিক করে রাখা কিছু সুনির্দিষ্ট ভেন্যুতে হবে। আর মাঠে কোনো দর্শক থাকবে না। খেলোয়াড়, দলের স্টাফ, ম্যাচের নিরাপত্তাকর্মী, রেফারি, সংবাদকর্মীসহ সব মিলিয়ে সর্বোচ্চ ৪০০ জন থাকবেন স্টেডিয়ামে। এঁদের সবারই আগে করোনা পরীক্ষা করা হবে।