টেন্ডুলকারের ১০০ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন কোহলি, বলছেন লি

ব্রেট লি বলছেন, টেন্ডুলকারের সেঞ্চুরির সেঞ্চুরি ভাঙতে পারেন বিরাট কোহলি। ছবি: সংগৃহিত
ব্রেট লি বলছেন, টেন্ডুলকারের সেঞ্চুরির সেঞ্চুরি ভাঙতে পারেন বিরাট কোহলি। ছবি: সংগৃহিত

শচীন টেন্ডুলকার নিজেকে এমন উচ্চতায় রেখে গেছেন, তাঁর কাছাকাছি যাওয়াও যেখানে অনেক ব্যাটসম্যানের কাছে শুধুই স্বপ্ন, সেখানে ভারতীয় কিংবদন্তিকে ছাপিয়ে যাওয়া! হ্যাঁ, বর্তমান ক্রিকেটে যিনি টেন্ডুলকারের কিছু দুর্দান্ত রেকর্ড নিজের করে নেওয়ার আভাস দিচ্ছেন, তিনি বিরাট কোহলি।

অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লি মনে করেন, টেন্ডুলকারের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরির রেকর্ড শুধু বিরাট কোহলিই ভাঙতে পারেন। ৩১ বছর বয়সী ভারতীয় অধিনায়কের আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি সংখ্যা এখন ৭০টি। ৪৬৩ ওয়ানডেতে টেন্ডুলকারের ওয়ানডে সেঞ্চুরি ৪৯টি। ২৪৮ ওয়ানডে খেলা কোহলি সেখানে তিন অঙ্ক ছুঁয়ে ফেলেছেন ৪৩বার। ২০০ টেস্টে টেন্ডুলকারের সেঞ্চুরি ৫১টি। ৮৬ টেস্টে কোহলির সেখানে ২৭টি।

আরও ৭-৮ বছর যদি কোহলি আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যেতে পারেন, বাকি ৩১ সেঞ্চুরি করে টেন্ডুলকারকে ছাপিয়ে যাওয়া কঠিন হবে না বলে মনে করেন লি। কেন কোহলি পারবেন, সেটির পেছনে তিনটি বিষয় দেখছেন সাবেক অস্ট্রেলীয় তারকা বোলার: প্রতিভা, ফিটনেস ও মানসিক শক্তি।

লি বলছেন, এই তিনটিই যদি আগামীতেও কোহলির মধ্যে থাকে, তবে ১০০ সেঞ্চুরির রেকর্ডটা ভাঙা কঠিন হবে না, ‘ব্যাটসম্যান হিসেবে তার প্রতিভার কথা বলতে চাই না। এটা তার আছে। দ্বিতীয়টি হচ্ছে ফিটনেস। এটাও ওর আছে। শেষটি হচ্ছে মানসিক শক্তি। কঠিন ম্যাচে ভালো করা বিশেষ করে বিদেশের মাটিতে ধারাবাহিক সফল হতে হবে। আমি মনে করি কোহলির মধ্যে তিনটিই আছে, যেটি তাকে টেন্ডুলকারকে ছাপিয়ে যেতে সহায়তা করবে। সাত-আট বছর সে যদি খেলতে পারে, ১০০ সেঞ্চুরির রেকর্ড ভাঙতে পারবে।’

এখানে আরেকটি বিষয় যোগ করছেন লি, ‘আবারও বলি আমরা কথা বলছি টেন্ডুলকারকে নিয়ে। কীভাবে ঈশ্বরকে ছাপিয়ে যাবেন। কাজেই অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে।’