ধোনি আর ফিরবেন না?

চেন্নাই সুপার কিংসকে অবশ্য বিদায় বলবেন না ধোনি। ছবি: টুইটার
চেন্নাই সুপার কিংসকে অবশ্য বিদায় বলবেন না ধোনি। ছবি: টুইটার

করোনাভাইরাসের সুবাদে ভারতীয় ক্রিকেটে এখন শুধু তিনটি প্রসঙ্গই আলোচনায় আছে। প্রথমটি হলো ক্রিকেটাররা সবাই কোয়ারেন্টিনে কীভাবে সময় কাটাচ্ছেন, দ্বিতীয়টি হলো আইপিএল কবে হবে কিংবা আদৌ হবে কি না। আর সর্বশেষ আলোচ্য বিষয়, ধোনি কি অবসর নেবেন? তাঁকে কি আর কখনো ভারতের জাতীয় দলের জার্সিতে দেখা যাবে?

সাবেক সতীর্থ আশিস নেহরার ধারণা, এ প্রশ্নের উত্তর হলো-না। নয় মাস হলো সর্বশেষ ক্রিকেট খেলতে দেখা গেছে মহেন্দ্র সিং ধোনিকে। ৩৮ বছর বয়সী আইপিএল দিয়ে আবারও ফেরার পরিকল্পনা যদি করেও থাকেন, করোনা সে পরিকল্পনায় বাধ সেধেছে। নেহরার চোখে এখনো দেশের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান হলেও ভবিষ্যতের কথা চিন্তা করলে ধোনির ফেরার সম্ভাবনা কম।

দ্য টেলিগ্রাফকে নেহরা বলেছেন, 'যদি ধোনি খেলতে চায় এবং ফিট থাকে তবে এখনো আমার প্রথম পছন্দ ও। ওকে যতটা জানি, আমার মনে হয় না সে ভারতের হয়ে আর খেলবে, কিন্তু আপনি কখনো বলতে পারেন না। সে হয়তো সবাইকে চমকে দিতেও পারে। হ্যাঁ, সে এখনো অবসর ঘোষণা করেনি, সেটা ভিন্ন বিষয়। কিন্তু সে হয়তো এভাবেই পরিস্থিতিটা সামলে নিচ্ছে।'

২০১১ এই ধোনির অধীনেই বিশ্বকাপ জেতার অংশ হয়েছিলেন নেহরা। ২০১৬ সালে সবাইকে চমকে দিয়ে আবারও নেহরার জাতীয় দলে ফেরাতেও ধোনির অবদান দেখেন অনেকেই। সেই নেহরা যেহেতু বলছেন ধোনির ফেরার সম্ভাবনা কম, তবে করোনা পরবর্তী ক্রিকেটে ধোনিকে আর দেখার আশা না করাই হয়তো ভালো।