বিশ্বকাপ পদক পাওয়া গেল গেস্ট রুমে

এবার বিশ্বকাপ পদকের মূল্যটা নিশ্চয়ই বুঝবেন জফরা আর্চার। ছবি: এএফপি
এবার বিশ্বকাপ পদকের মূল্যটা নিশ্চয়ই বুঝবেন জফরা আর্চার। ছবি: এএফপি
>বিশ্বকাপ পদক হারিয়ে ফেলেছিলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চার। অবশেষে সেটি তিনি খুঁজে পেয়েছেন।

বিশ্বকাপ পদকটা খুঁজে খুঁজে হয়রান হয়ে পড়েছিলেন জফরা আর্চার। ওয়েস্ট ইন্ডিজে জন্ম নেওয়া এই ফাস্ট বোলারকে বিশ্বকাপের আগে নিজেদের করে নিয়েছিল ইংল্যান্ড। উদ্দেশ্য ছিল আর্চারের হাতের গতি যদি বিশ্বকাপ জেতায় কাজে লাগানো যায়। ইংলিশদের হতাশ করেননি আর্চার, ঠিকই বিশ্বকাপে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ফাইনালে সুপার ওভারে লড়াই করে তিনিই তো ইংল্যান্ডের হাতে তুলে দিয়েছিলেন বিশ্বকাপ ট্রফি।

সেই বিশ্বকাপ জয়ের স্মারকটিই হারিয়ে ফেলেছিলেন আর্চার। করোনাভাইরাসের এই লকডাউনের সময়টা তাঁর কেটেছে সেই সাধের স্মারক পদক খুঁজেই। কোথাও পাচ্ছিলেন না সেটি তিনি। খুঁজতে খুঁজতে পাওয়ার আশাই যখন প্রায় ছেড়ে দিয়েছেন তখন সেই স্মারক–পদক তিনি খুঁজে পেয়েছেন বাড়ির গেস্ট রুমে। পদক খুঁজে পাওয়ার স্বস্তির সংবাদটা আর্চার নিজেই দিয়েছেন টুইটারে।

তিনি বিশ্বকাপ পদকের ছবি দিয়ে লিখেছেন, 'বাড়ির গেস্ট রুমে পদকটা খুঁজছিলাম। বাজিমাত সেখানেই।'

 এর আগে বিবিসিকে আর্চার বলেছিলেন কোনো এক ভক্তের দেওয়া তাঁর একটি পোট্রেটের সঙ্গেই বিশ্বকাপ পদকটা ঝুলিয়ে রেখেছিলেন তিনি। এরপর বাড়ি বদলেছেন। পোট্রেটটা নতুন বাড়ির দেওয়ালে জায়গা করে নিলেও মহামূল্যবান পদকটা তিনি খুঁজে পাচ্ছেন না।

  যে পদক ক্রিকেটের অনেক গ্রেটের কাছেই আরাধ্য ছিল তাঁদের গোটা ক্যারিয়ার। সেটি আর্চার হাতে পেয়ে গিয়েছিলেন প্রথম চেষ্টাতেই। খুব সহজে পাওয়া দেখেই বোধহয় এর মর্মার্থটা বোঝেনি। এবার হারিয়ে, খুঁজে পেয়ে সেটির মূল্যটা নিশ্চয়ই অনুভব করতে পেরেছেন এই ফাস্ট বোলার।