হার্শা ভোগলের সেরা ভারতীয় অধিনায়ক কে?

সেরা অধিনায়ক হিসেবে কাকে বেছে নিলেন ধারাভাষ্যকার হার্শা ভোগলে? ছবি: এএফপি
সেরা অধিনায়ক হিসেবে কাকে বেছে নিলেন ধারাভাষ্যকার হার্শা ভোগলে? ছবি: এএফপি
>আইসিসির টুইটারে দেওয়া এক ভিডিওতে ধারাভাষ্যকার হার্শা ভোগলে বলেছেন তাঁর প্রিয় ভারতীয় অধিনায়কের কথা

 'গত ২০ বছরে ভারতীয় ক্রিকেট দল দারুণ কয়েকজন অধিনায়ককে পেয়ে ধন্য'—কথাটা বিখ্যাত ধারাভাষ্যকার হার্শা ভোগলের। করোনার এই সময় মাঠে ক্রিকেট নেই আজ এক মাসেরও বেশি সময় ধরে। অলস এই সময়টা ক্রিকেট সংশ্লিষ্টরা কাটাচ্ছেন নানাভাবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দিচ্ছেন নানা মতামত। উপভোগ্য সব আলোচনায় বেরিয়ে আসছে মজার মজার সব ঘটনা। আইসিসির টুইটারে সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়ক শন পোলকের সঙ্গে উপস্থিত ছিলেন ভোগলে। সে অনুষ্ঠানেই উঠে এসেছে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কদের প্রসঙ্গ।

 গত দুই দশকে ভারতীয় দলকে যাঁরা নেতৃত্ব দিয়েছেন, তাঁরা প্রায় সবাই সফল। এই সময় ভারতীয় ক্রিকেট দল জিতেছে তিনটি বৈশ্বিক শিরোপা। ২০০৭ টি–টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শুরু, এরপর ২০১১ ওয়ানডে বিশ্বকাপ। সবশেষ ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি—এই সময় অধিনায়কদের তালিকাটা সত্যিই দারুণ। তবে এই বিখ্যাত নামগুলোর মধ্যেও ভোগলের আলাদা দুর্বলতা আছে। পোলকের সঙ্গে আলাপচারিতায় সেটিই বলেছেন ক্রিকেট ধারাভাষ্যের জনপ্রিয় এ মুখ।

 ভোগলের মতে, '২০ বছর ভারতীয় ক্রিকেট দল দারুণ সব অধিনায়ক পেয়ে ধন্য। প্রথমে সৌরভ এসেছেন। ম্যাচ ফিক্সিংয়ের টালমাটাল সময়টাতে ভারতীয় দল যখন দুর্দান্ত একজন অধিনায়ককে খুঁজছিল, সৌরভ ছিলেন সে ধরনেরই। খুব একটা আলোচনা হয় না, কিন্তু রাহুল দ্রাবিড় তাঁর দুই বছরে ভালো করেছেন। তাঁর রেকর্ড কিন্তু যথেষ্ট ভালো। খুব অল্প সময়ে সফল নেতৃত্ব দিয়েছেন অনিল কুম্বলে। এরপর ধোনি বিশ্বকাপ জিতিয়েছেন দুটি। এখন কোহলি। সবাই দুর্দান্ত।'

২০০০ সালে ভারতীয় দলের নেতৃত্ব তুলে দেওয়া হয় সৌরভ গাঙ্গুলীর হাতে। ২০০৫ সাল পর্যন্ত তিনি নেতৃত্ব দেন।