বার্সা নয়, চাইলেই রিয়ালে যেতে পারতেন তিনি

রিয়াল মাদ্রিদে যোগ না দিয়ে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন ডেভিড ভিয়া। ছবি: এএফপি
রিয়াল মাদ্রিদে যোগ না দিয়ে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন ডেভিড ভিয়া। ছবি: এএফপি
>রিয়াল মাদ্রিদে যাওয়ার সুযোগ থাকা সত্ত্বেও বার্সেলোনায় গিয়েছেন বলে জানিয়েছেন সাবেক স্প্যানিশ তারকা ডেভিড ভিয়া

স্প্যানিশ লা লিগা যারা বহু আগে থেকে দেখেন, তাদের ভ্যালেন্সিয়ার সেই দলটাকে মনে রাখার কথা। যদিও দলটা ২০০৯–১০ মৌসুমে এক কোপা ডেল রে ছাড়া আর তেমন কিছু জিততে পারেনি। কিন্তু সে দলটি উপহার দিয়েছিল ডেভিড সিলভা, হুয়ান মাতা, কার্লোস মার্চেনা, হোয়াকিন ও এভার বানেগার মতো তারকাদের। তবে ভ্যালেন্সিয়াকে বিশেষভাবে মনে রাখতে হবে ডেভিড ভিয়ার জন্যই।

তাঁকে মানা হতো ভ্যালেন্সিয়ার তারকাদের তারকা। তিনি স্প্যানিশ স্ট্রাইকার ডেভিড ভিয়া সানচেজ। ভ্যালেন্সিয়ায় থাকাতেই বেশ কয়েকটি ক্লাব তাঁকে দলে চেয়েছে, কিন্তু ভ্যালেন্সিয়ার প্রতি ভালোবাসার জন্য কখনও নিজ থেকে ক্লাব ছাড়তে চাননি। ফলে খালি হাতে ফিরে যেতে হয়েছে চেলসি, লিভারপুল, রিয়াল মাদ্রিদের মতো ক্লাবগুলোকে। সবচেয়ে বেশি আগ্রহী ছিল রিয়ালই। দলে করিম বেনজেমা ও গঞ্জালো হিগুয়েইনের মতো স্ট্রাইকার থাকা সত্ত্বেও ভিয়ার দিকে হাত বাড়িয়েছিলেন রিয়ালের তৎকালীন কোচ হোসে মরিনহো। ভিয়া সাড়াই দেননি। পরে ২০১০–এ যোগ দিয়েছিলেন বার্সেলোনায়।

এত দিন পর নিজের সিদ্ধান্তের যৌক্তিকতার কথা তুলে ধরেছেন এই স্প্যানিশ তারকা, 'রিয়াল মাদ্রিদ অনেক বার আমাকে দলে চেয়েছিল। কিন্তু শেষমেশ ওই দলবদলটা হয়নি। সে সময় স্পেন ও ইংল্যান্ডের অনেক ক্লাব থেকে আমার জন্য প্রস্তাব আসত। তবে আমি ভ্যালেন্সিয়াকে ভালোবাসতাম।'
ক্লাব না চাইলে ভ্যালেন্সিয়া কখনও ছাড়তেন না বলে ইউটিউবার ডিজেমারিওকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন ভিয়া, 'আমি সব সময় বলতাম, আমি তখনই ভ্যালেন্সিয়া ছাড়ব, যখন ভ্যালেন্সিয়া আমাকে ছাড়তে চাইবে। আমার দলবদলের সময় দুঃখজনকভাবে আমি বা ভ্যালেন্সিয়া, কেউই একে অপরকে ছাড়তে চাইনি।'

ভিয়া বার্সেলোনায় যোগ দেন ৪০ কোটি ইউরোর বিনিময়ে। সুইডিশ স্ট্রাইকার ইব্রাহিমোভিচের বিকল্প হিসেবে তাঁকে দলে নিয়ে আসেন পেপ গার্দিওলা।