সতীর্থ 'বড় ভাই' ডাকায় অবসর নিয়েছেন যুবরাজ

আইপিএল ইতিহাসের অন্যতম সেরা পারফর্মার যুবরাজ। ছবি : এএফপি
আইপিএল ইতিহাসের অন্যতম সেরা পারফর্মার যুবরাজ। ছবি : এএফপি
>ঠিক কী কারণে অবসর নিয়েছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অলরাউন্ডার যুবরাজ সিং? জানাতে গিয়ে বললেন মজার এক কাহিনি!

ভারতের ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার মানা হয় তাঁকে। ২০১১ সালে যেবার ভারত সর্বশেষ বিশ্বকাপ জিতল, সেবার যুবরাজই ছিলেন দলের সবচেয়ে দামি তারকা— টুর্নামেন্ট সেরা খেলোয়াড়। শুধু তাই নয়, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সময়েও যুবরাজের ভূমিকা ছিল দুর্দান্ত।

বয়সের সঙ্গে সঙ্গে তাঁরও ধার কমেছে, জাতীয় দল থেকে ব্রাত্য হয়েছেন। ভারতের হয়ে সবশেষ খেলেছিলেন ২০১৭ সালে। ভারতীয় দলে আর ডাক পাননি তিনি। তবে আইপিএলে ঠিকই তাঁর কদর ছিল। আইপিএল ইতিহাসের অন্যতম সেরা তারকা যুবরাজ একে একে খেলেছেন কিংস ইলেভেন পাঞ্জাব, পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ডেয়ারডেভিলস, সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ানসের মতো ফ্র্যাঞ্চাইজিগুলোতে। এমনকি কয়েক বছর আগেও ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি দামের বিনিময়ে কোনো ফ্র্যাঞ্চাইজির কাছে বিক্রি হওয়ার রেকর্ডটা এই তারকারই ছিল। গত বছর মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলা এই তারকা এবার আর নিলামে অংশ নেননি, অনুচ্চারে জানিয়ে দিয়েছেন, আইপিএল খেলার সময়ও ফুরিয়েছে তাঁর। কিন্তু ঠিক কোন সময়ে যুবরাজের মনে হয়েছিল তাঁর অবসর নেওয়া উচিত?

সতীর্থ যশপ্রীত বুমরার সঙ্গে অনলাইন আলাপচারিতায় সে প্রশ্নের উত্তর দিয়েছেন এই অলরাউন্ডার, দিয়েছেন মজার একটি তথ্য, '২০১৮ সালে যখন কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে আইপিএল খেলছিলাম, তখন আমার সতীর্থ ছিল অস্ট্রেলিয়ার পেস বোলার অ্যান্ড্রু টাই। একদিন ও হঠাৎ করে আমাকে “যুবি পা” (বড় ভাই) বলে ডাকা শুরু করল। সেদিনই প্রথম মনে হয়, অনেক হয়েছে, এবার অবসর নেওয়া উচিত!'