আগে ভ্যাকসিন, পরে অলিম্পিক

করোনার কারণে ২০২১ সাল পর্যন্ত পিছিয়ে গেছে ২১ জুলাই থেকে শুরু হতে যাওয়া টোকিও অলিম্পিকের আসর। পরিস্থিতির উন্নতি না হলে এটি ২০২১ সালেও আয়োজন করা সম্ভব হবে না।
টীকা আবিষ্কৃত না হলে বাতিল হতে পারে অলিম্পিক আয়োজন। ছবি: রয়টার্স
টীকা আবিষ্কৃত না হলে বাতিল হতে পারে অলিম্পিক আয়োজন। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে গেছে টোকিওতে অনুষ্ঠেয় অলিম্পিক। আগামী ২১ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় এই আসরের। এখন অলিম্পিক আগামী বছরেও আয়োজন করা সম্ভব হবে কিনা, তা নিয়েও রয়েছে শঙ্কা। প্রাণঘাতী মহামারি কোভিড–১৯ বা করোনার প্রকোপ না কমলে শেষ পর্যন্ত হয়তো বাতিলই করে দিতে হতে পারে অলিম্পিকের আসর।

শঙ্কাটা প্রকাশ করেছেন টোকিও অলিম্পিক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। কোভিড–১৯ এরই মধ্যে বিশ্বব্যাপি কেড়ে নিয়েছে ২ লাখ ১১ হাজার মানুষের প্রাণ। এতে আক্রান্তের সংখ্যাও দুনিয়াব্যাপি ৩০ লাখ ছাড়িয়েছে। করোনার প্রতিষেধক টিকা আবিষ্কারের আপ্রাণ চেষ্টা চলছে, কিন্তু এটি কবে বাজারে আসবে, সেটি নিশ্চিত নয়। মানুষের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত না হলে অলিম্পিক আয়োজনও হুমকির মুখে পড়তে পারে। গত এক মাসের বেশি সময় ধরে সারা দুনিয়াকে থমকে দিয়েছে এই করোনা। স্থগিত খেলাধুলা। ক্ষতির মুখে পড়েছে বিশ্ব বাণিজ্যও। সবাই এখন তাকিয়ে কবে এর প্রতিষেধক আবিষ্কৃত হবে।

মোরি এ ব্যাপারে সোজাসাপ্টা‌ জানিয়েছেন, 'অলিম্পিকের সময়সূচি আপাতত এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হলে নতুন সময়সূচি অনুযায়ীও অলিম্পিক আয়োজন সম্ভব নয়। সেক্ষেত্রে এটি ২০২২ সালে যাবার কোনো সম্ভাবনা নেই। তখন বাতিলই করে দিতে হবে এ আয়োজন।'

জাপানের চিকিৎসকেরাও এ নিয়ে সতর্কবার্তা দিয়েছেন, 'টিকা আবিষ্কৃত না হলে আগামী বছরে অলিম্পিক আয়োজন করা মোটেও উচিত হবে না।'