উপসর্গ ছাড়াই তিনজনের করোনা সনাক্ত

জার্মান ক্লাব কোলনের তিন ফুটবলার করোনায় আক্রান্ত। ছবি: কোলনের টুইটার অ্যাকাউন্ট
জার্মান ক্লাব কোলনের তিন ফুটবলার করোনায় আক্রান্ত। ছবি: কোলনের টুইটার অ্যাকাউন্ট

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা বুন্দেসলিগা পুনরায় শুরুর ঘোষণা দিয়েছে জার্মান ফুটবল। ৯ মে থেকে বুন্দেসলিগার বাকি মৌসুম শুরু করতে চায় তারা।তবে সরকারি হস্তক্ষেপে তা পিছিয়ে যেতে পারে ১৬ থেকে ২৩ মে পর্যন্ত। এর মধ্যেই খারাপ খবর শুনল বুন্দেসলিগার দল কোলন।

নিয়ম অনুযায়ী এফসি কোলনের খেলোয়াড়, কোচিং স্টাফসহ দলের সঙ্গে থাকা সবার করোনা পরীক্ষা করা হয়েছিল। সেখানে তিনজনের করোনা সনাক্ত হয়েছে বলে জানিয়ে ক্লাব কর্তৃপক্ষ।

তবে কাদের করোনা সনাক্ত হয়েছে , সে বিষয়ে খোলাসা করে কিছু বলেনি জার্মান ক্লাবটি। কিছু দিন হলো অনুশীলনে ফিরেছে কোলন। এই সপ্তাহেই ক্লাবের সবার করোনা পরীক্ষা করা হয়। লক্ষণ ছিল না এমন তিনজনের করোনা শনাক্ত হয়েছে বলে ক্লাবের ওয়েবসাইটে জানানো হয়, 'এমন তিনজনের করোনা সনাক্ত হয়েছে , যাদের কারও করোনার উপসর্গ ছিল না। স্বাস্থ্য পরীক্ষা শেষে জানা গেছে তিনজন করোনায় আক্রান্ত। তাদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।'

জার্মান ফুটবল কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল, পরীক্ষায় যদি কেউ পজিটিভ হয় তাহলে পুরো দলকে কোয়ারেন্টিনে পাঠানোর প্রয়োজন নেই। কেবল সংক্রমিত খেলোয়াড় যাবেন কোয়ারেন্টিনে। দলীয় অনুশীলনে কোনো বাধা নেই। তাই স্বাস্থ্য বিধি মেনেই বিভিন্ন গ্রুপে অনুশীলন চালিয়ে যাবে কোলন।

কোলনের ব্যবস্থাপনা পরিচালক হর্সট হেলডেট নিশ্চিত করেছেন করোনা সুরক্ষায় সব রকমের পরিকল্পনায় গ্রহণ করা হয়েছে। পূর্ব সতর্কতার অংশ হিসেবেই করোনা শনাক্ত সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি , 'খেলোয়াড় ও কর্মীদের স্বাস্থ্য, ব্যক্তিগত স্বার্থে সর্বাধিক অগ্রাধিকার। পূর্ববর্তী ব্যবস্থা ও নিয়মিত পরীক্ষা সেগুলোই প্রমাণ করেছে।'

 জার্মান ফুটবল সংস্থার বেধে দেওয়া নিয়ম অনুযায়ী ম্যাচ চলাকালীন স্টেডিয়ামে একসঙ্গে সর্বোচ্চ ৩০০ মানুষ থাকতে পারবেন। এদের মধ্যে ৪জন পুলিশ, ১০ জন সাংবাদিক, ৪ বলবয়, ৮ মাঠ কর্মী এবং ৫০ জন নিরাপত্তাকর্মী।