জামিন পেলেন সেই ভারতীয় বাজিকর

হ্যান্সি ক্রনিয়ে
হ্যান্সি ক্রনিয়ে
জামিনে ছাড়া পেয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ের ম্যাচ পাতানো–কাণ্ডে জড়িত বাজিকর।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ের ম্যাচ পাতানো–কাণ্ডে জড়িত ভারতীয় বাজিকর সঞ্জিব চাওলাকে জামিন দিয়েছেন দিল্লি আদালত। ৭৬ দিন জেলহাজতে থাকার পর সঞ্জিবের জামিন মঞ্জুর করেন বিশেষ বিচারক আশুতোষ কুমার।
জামিন মঞ্জুর করলেও সঞ্জিবকে তাঁর হাতের লেখা ও কণ্ঠস্বর রেকর্ডিং জমা দিতে বলা হয়েছে। গত ফ্রেব্রুয়ারি মাসে সঞ্জিবকে লন্ডনে গ্রেপ্তার করে পুলিশ। ক্রনিয়ের সেই ম্যাচ পাতানো–কাণ্ডসহ পাঁচটি আন্তর্জাতিক ম্যাচ পাতিয়েছেন এই ভারতীয় বাজিকর।
শেন ওয়ার্নের চোখে সেরা অধিনায়ক ছিলেন ক্রনিয়ে। ক্রিকেট বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের ছোট তালিকায়ও তাঁর নাম থাকবে। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ছিলেন বিশ্বের অনেক অধিনায়কের অনুপ্রেরণা। কিন্তু ম্যাচ পাতানোর মতো কলঙ্কের কাছে হার মানতে হয় তাঁকে।
২০০০ সালে ভারতের বিপক্ষে ২-০ ব্যবধানে জেতা টেস্ট সিরিজেই ক্রনিয়ে ম্যাচ পাতিয়েছিলেন। ক্রোনিয়ে ছাড়াও ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন, অজয় জাদেজা, মনোজ প্রভাকর এবং দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, নিকি বোয়ের নামও ছিল সন্দেহের তালিকায়।
ম্যাচ পাতানোর জন্য বাজিকরদের কাছ থেকে পাঁচ হাজার ইউএস ডলার ও একটি দামি চামড়ার জ্যাকেট উপহার নেন ক্রনিয়ে। পুলিশি তদন্তের মুখে নিজের সব দোষ স্বীকার করেন তিনি। এরপর ২০০২ সালের ১ জুন বিমান দুর্ঘটনায় রহস্যজনক মৃত্যু হয় ক্রনিয়ের।