রোনালদিনহো 'সৃষ্টিকর্তার স্পর্শধন্য, মেসির চেয়ে ভালো'

মেসি-রোনালদিনহো। যখন বার্সায় একসঙ্গে খেলতেন দুজন। ছবি: টুইটার
মেসি-রোনালদিনহো। যখন বার্সায় একসঙ্গে খেলতেন দুজন। ছবি: টুইটার

লিওনেল মেসি ও রোনালদিনহো এক সঙ্গে বার্সেলোনায় খেলেছেন চার মৌসুম। বার্সেলোনার জার্সিতে ব্রাজিলিয়ান রোনালদিনহোর দ্যূতি ছড়ানোর সময় যাত্রা শুরু হয় আর্জেন্টাইন মেসির।

ফুটবলার থেকে শুরু করে ফুটবলপ্রেমী এমনকি কোচরাও মেসি-রোনালদিনহোর মধ্যে ব্যক্তিগত তুলনা টেনেছেন অনেকবার। কে সেরা এ নিয়ে নানা মতামত উঠে এসেছে। রোনালদিনহো পিএসজিতে থাকতে তাঁর সতীর্থ ছিলেন মার্টিন কার্দেতি। কোচ হিসেবে তিনি মেসির চেয়ে রোনালদিনহোকেই প্রাধান্য দিতেন বলে জানিয়েছেন ইকুয়েডর সিরি এ লিগের মুছুক রুনা ক্লাবের এ কোচ।

কার্দেতি বিশ্বকাপজয়ী সাবেক মিডফিল্ডারের সতীর্থ হওয়ায় তাঁকে সেরা বলতেই পারেন। তবে তিনি আর্জেন্টাইন বলেই অনেকের ভ্রু কুঁচকে যাবে।এক সাবেক আর্জেন্টাইন ফরোয়ার্ডের মুখে মেসির মেয়ে রোনালদিনহো ভালো শুনলে তো অবাক হতেই হয়।

কখনো আর্জেন্টিনা জাতীয় দলে খেলার সুযোগ না পাওয়া সাবেক এই স্ট্রাইকার ২০০২ সালে রোনালদিনহোর সঙ্গে ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেইয়ে খেলে ছিলেন। পরের মৌসুমেই বার্সেলোনায় নাম লেখান রোনালদিনহো।তাঁকে নিয়ে কার্দেতি বলেন, 'কোচ হিসেবে দলের জন্য মেসির চেয়ে রোনালদিনহোকেই বেশি প্রাধান্য দেব।'

কার্দেতির ব্যাখ্যা, 'আমি রোনালদিনহোর সঙ্গে এক বছর খেলেছি। সে সৃষ্টিকর্তার স্পর্শধন্য খেলোয়াড়। অন্যদের চেয়ে আলাদা। সব সময় মজা দিতে পছন্দ করে। অনুশীলনে এমন কিছু রপ্ত করে যেন মাঠে প্রয়োগ করতে পারে। আমি তাঁর সঙ্গে খেলতে পেরে গর্বিত।'

ব্যক্তিগত অর্জনের দিকে তাকালে মেসির ভাণ্ডার রোনালদিনহোর চেয়ে বেশি সমৃদ্ধ। ছয়টি ব্যালন ডি অর, দশটি লা লিগা ট্রফি, চারটি চ্যাম্পিয়নস লিগ জয় ছাড়াও আরও কত কী! রোনালদিনহোর ভাণ্ডারেও আছে মণি-মুক্তা। ২০০২ সালে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন । জিতেছেন দুটি লা লিগা ও একটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা।