ধোনির 'উত্তরসূরী' এখন পানি টানছে

ঋষভ পন্ত। জাতীয় দলে জায়গা হারিয়েছেন লোকেশ রাহুলের কাছে। ছবি: এএফপি
ঋষভ পন্ত। জাতীয় দলে জায়গা হারিয়েছেন লোকেশ রাহুলের কাছে। ছবি: এএফপি

ভারতীয় ক্রিকেটে প্রতিভার ছড়াছড়ি। ঋষভ পন্ত তাদের মধ্যে আলাদা করে আলো কেড়েছেন। মহেন্দ্র সিং ধোনির উত্তরসূরী হিসেবে ভাবা হয়েছিল তাঁকে।২২ বছর বয়সী এই উইকটরক্ষক ব্যাটসম্যানের বর্তমান পরিস্থিতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন ভারতের সাবেক পেসার আশীষ নেহরা।

২০১৭ সালে টি টোয়েন্টি দিয়ে ভারতের জার্সিতে অভিষেক ঋষভের। যোগ্যতা প্রমাণ করে পরের বছরেই ওয়ানডে ও টেস্ট দলে জায়গা করে নেন তিনি। কিন্তু বছর ব্যাটে ও কিপিংয়ে মোটেও ভালো করতে পারেননি ঋষভ। তাঁর জায়গাটা নিয়ে ফেলেছেন লোকেশ রাহুল।

নেহেরার মতে, সীমিত ওভারে ধোনির উত্তরসূরী হওয়ার যোগ্যতা আছে পন্তের । কিন্তু নির্বাচকদের ধৈর্যের অভাবে তাঁকে এখন মাঠে অতিরিক্ত খেলোয়াড় হয়ে পানি টানতে হচ্ছে, এমনটাই মনে করেন বাঁহাতি এ পেসার।সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক আকাশ চোপড়ার সঙ্গে অনলাইনে আলাপচারিতায় এমন মন্তব্য করেন নেহরা। তবে পন্ত যে সুযোগ কাজে লাগাতে পারেনি, সে কথাও বলেন তিনি।

ভারতের ব্যাটিং অর্ডার নিয়ে কথা বলতে গিয়ে পন্তের প্রসঙ্গ টানেন নেহরা, 'দলে প্রতিভার অভাব নেই। তাদের ওপর আরও বেশি সময় ভরসা রাখা উচিত। পাঁচে খেলছে রাহুল, আর পন্ত? যে ছেলেটার ধোনির উত্তরসূরী হওয়ার কথা ছিল সে এখন পানি টানছে।'

পন্ত যে সুযোগ কাজে লাগাতে পারেননি তা মানছেন নেহরা। তবে পন্তের প্রতিভাও স্মরণ করিয়ে দেন তিনি , 'জানি, পন্ত একাধিক সুযোগ নষ্ট করেছে। তবে ওকে দলে রাখতেই হবে। কারণ ও মাত্র ২২–২৩ বছর বয়সেই প্রতিভা চিনিয়েছে।'