কোহলি সেদিন কেন বল করলেন?

সেদিন অ্যালবি মরকেলের তোপের ‍মুখে পড়েছিলেন বোলার কোহলি। ছবি: টুইটার
সেদিন অ্যালবি মরকেলের তোপের ‍মুখে পড়েছিলেন বোলার কোহলি। ছবি: টুইটার

শেষ দুই ওভারে প্রতিপক্ষের দরকার ৪৩ রান। উইকেটে দুই হার্ড হিটার ডোয়াইন ব্রাভো ও অ্যালবি মরকেল। রান যত বেশিই হোক প্রতিযোগিতামূলক ম্যাচের এই অবস্থায় কোনো অধিনায়ক নিশ্চয়ই বিরাট কোহলির হাতে বল তুলে দেবেন না?

২০১২ আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি ঠিক এ কাজটাই করেছিলেন। ফলটাও মিলেছিল হাতে নাতে। কোহলির সেই ওভারে ২৮ রান তুলে ম্যাচটা সহজ করে ফেলেছিলেন মরকেল। পরে ম্যাচটা ৫ উইকেটে জিতেও নেয় চেন্নাই।

এত দিন পর সে ম্যাচের প্রসঙ্গ নিয়ে কথা বললেন সাবেক প্রোটিয়া অলরাউন্ডার। মরকেল মনে করেন, সেদিন ম্যাচের ওই গুরুত্বপূর্ণ সময়ে কোহলির হাতে বল তুলে দেওয়া উচিত হয়নি আরসিবি অধিনায়কের। ম্যাচের এমন মুহূর্তে কোহলির বল করার ইচ্ছা ত্যাগ করলে ভালো বলেই মনে করেন তিনি। চেন্নাইয়ের ইউটিউব চ্যানেলে মরকেল বলেন, 'আমরা ম্যাচে ছিলাম না। ম্যাচটা আরসিবির ছিল। বুঝলাম না, কোহলিকে বল দিল কেন। তার প্রতি সম্মান রেখেই বলছি, ওই ওভারে তার বল করা ঠিক হয়নি। আমরা আগের ওভারের শেষ বলে উইকেট হারিয়েছিলাম।'


মরকেল ব্যাখ্যা করেন, 'সাতে নেমে স্কোরবোর্ডে তাকিয়ে দেখলাম ২ ওভারে ৪০ রানের বেশি লাগবে। এটা অসম্ভব! কিন্তু কোহলিকে বল হাতে দেখে ভাবলাম কয়েকটা (ব্যাটে) লাগাতে পারলে হয়েও যেতে পারে। ওই মুহূর্তটা আমার ক্যারিয়ারই পাল্টে দেয়।'

কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। কিন্তু বোলার কোহলি 'শিক্ষানবিস' পর্যায়ের। পার্ট-টাইমার আর কি। টেস্টে ১৭৫টি বল করে উইকেট পাননি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ৭০০-র ওপরে বল করে পেয়েছেন ৮ উইকেট। টি-টোয়েন্টিতে তাঁর ইকোনমি রেট ৮-এর ওপরে।