করোনায় বদলে গেল ফুটবলের নিয়ম

নতুন নিয়মে খুশিই হবেন ফুটবলাররা। ছবি: টুইটার
নতুন নিয়মে খুশিই হবেন ফুটবলাররা। ছবি: টুইটার

করোনাভাইরাস পরবর্তী বিশ্ব কেমন হবে? তাত্ত্বিক এ আলাপে যাওয়া খুবই ঝুঁকিপূর্ণ, তবে ফুটবলবিশ্ব এর মধ্যেই এর আঁচ পেতে শুরু করেছে। মাস্ক পরে ফুটবলাররা অনুশীলনে আসছেন। দলীয় অনুশীলনে একজনের কাছ অন্যজন দূরত্ব বজায় রাখছেন। শূন্য গ্যালারি দর্শকের কাটআউট দিয়ে ভরে দেওয়ার পরিকল্পনা করছে জার্মানির ক্লাব বরুশিয়া মনশেনগ্লাডবাখ। তবে সবচেয়ে বড় পরিবর্তনের সিদ্ধান্ত আজ নেওয়া হলো। ২০২০ সালে ৯০ মিনিটের খেলায় ৫ ফুটবলার বদল করা যাবে।

করোনাভাইরাস পরবর্তী পরিস্থিতিতে মৌসুম সময়মতো শেষ করতে হলে অল্প সময়ের ব্যবধানেই ম্যাচ খেলতে হবে ফুটবলারদের। এ অবস্থায় ফুটবলারদের স্বাস্থ্যঝুঁকির কথা চিন্তা করে প্রচলিত তিন বদলির পরিবর্তে পাঁচজন ফুটবলার নামানোর প্রস্তাব দেয় ফিফা। ফুটবল নিয়ন্ত্রক সংস্থার এ প্রস্তাবে সায় দিয়েছে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)।

ফুটবলের আইনপ্রণেতারা এই সাময়িক পরিবর্তনের পক্ষে সায় দিয়েছে এবং ২০২০ সালে ক্লাবপর্যায়ের সব ফুটবল ম্যাচের ক্ষেত্রেই এই নিয়ম চালু করার কথা বলেছে। আইএফএবি এক বিবৃতিতে জানিয়েছে, 'খেলোয়াড়দের রক্ষা করার জন্য দেওয়া ফিফার প্রস্তাবে সাময়িক পরিবর্তন আনার পক্ষে রাজি হয়েছে আইএফএবি। যেসব প্রতিযোগিতা শুরু হয়েছে বা শুরু হবে কিন্তু ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হবে এমন ম্যাচগুলোর ক্ষেত্রে আইএফএবি ফিফার প্রস্তাব অনুযায়ী আইনের তৃতীয় ধারায় পরিবর্তন আনছে। এতে প্রতিটি দল সর্বোচ্চ পাঁচজন বদলি খেলোয়াড় নামাতে পারবে।'

তবে এ বদল শুধুমাত্র চলতি মৌসুম অর্থাৎ ২০১৯-২০ মৌসুমের ক্ষেত্রে প্রযোজ্য। এখন পর্যন্ত ২০২০-২১ মৌসুমে এ নিয়ম প্রযোজ্য হবে কি না, সে সিদ্ধান্ত আসেনি। আর পাঁচটি বদল করা যাবে ঠিকই, তবে তা করতে হবে তিনবারেই। অর্থাৎ একটি দল পাঁচ খেলোয়াড় বদলের জন্য পাঁচবার খেলা থামাতে পারবে না। আগের মতো সর্বোচ্চ তিনবারেই খেলোয়াড় বদল করতে হবে। এ ক্ষেত্রে একবারে একাধিক খেলোয়াড় বদল করা যাবে।

বিবৃতিতে আইএফএবি অবশ্য জানিয়ে দিয়েছে প্রতিটি লিগ এ পরিবর্তন মানবে কি না, সে সিদ্ধান্ত তাদের ওপরই ছেড়ে দেওয়া হবে, 'এই সাময়িক পরিবর্তন এখন থেকেই কার্যকর হবে। কারণ এখন ম্যাচ এমন অবস্থায় ও ভিন্ন আবহাওয়ায় খেলা হতে পারে যা খলোয়াড়দের ক্ষতি করতে পারে। এই পরিবর্তন মেনে নেওয়া হবে কিনা সেটা প্রত্যেক প্রতিযোগিতার আয়োজকের ওপর নির্ভর করবে। আর এ পরিবর্তনের সময়সীমা আরও বাড়ানো হবে কি না (২০২১ নাগাদ যে প্রতিযোগিতা শেষ হবে) সে বিষয়ে ফিফা ও আইএফএবি পরে সিদ্ধান্ত নেবে।'

স্প্যানিশ লিগ এরই মাঝে এই পরিবর্তনের পক্ষে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে। ইংল্যান্ড ও ইতালিতেও লিগ, কাপ ও চ্যাম্পিয়নস লিগ মিলে অনেক ব্যস্ত থাকতে হবে ম্যানচেস্টার সিটি বা জুভেন্টাসের মতো দলগুলোকে। ফলে বাড়তি বদলি নিয়মের পক্ষে সায় দেওয়ার কথা তাদেরও।