করোনার মধ্যে অনুশীলনেই মৃত্যু ১৯ বছরের ফুটবলারের

মাত্র ১৯ বছর বয়সেই অন্যলোকে চলে গেলেন রিনালদি। ছবি: টুইটার
মাত্র ১৯ বছর বয়সেই অন্যলোকে চলে গেলেন রিনালদি। ছবি: টুইটার

করোনাভাইরাসের কারণে সব খেলা তো বন্ধই হয়ে আছে। তবে ইতালি ধীরে ধীরে আবার ফুটবলে ফেরার দিন গুনছে। ফুটবল হয়তো মাঠে গড়াবে দ্রুতই, তবে যখনই গড়াক, ইতালিয়ান দুই ক্লাব আতালান্তা ও লেগনানোর সমর্থকদের জন্য তা আর একই থাকবে না। তরুণ এক ফুটবলারকে যে চিরতরে হারিয়েছেন তাঁরা।


বয়স হয়েছিল মাত্র ১৯, অথচ এই বয়সেই অনুশীলন করতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়লেন মিডফিল্ডার আন্দ্রেয়া রিনালদি। করোনাভাইরাসের কারণে গত শুক্রবার নিজ বাসায়ই অনুশীলন করছিলেন এই মৌসুমে ইতালিয়ান ফুটবলের শীর্ষ স্তর সিরি আ-র ক্লাব আতালান্তা থেকে ধারে চতুর্থ স্তরের ক্লাব লেগনানোতে যাওয়া রিনালদি। কিন্তু অনুশীলনের সময় হঠাৎ মস্তিষ্কে রক্তক্ষরণ (ব্রেইন অ্যানিউরিজম) হয় তাঁর। ভারেসেতে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। তিন দিন পর আজ সেখানেই মৃত্যুর কোলে ঢলে পড়েন রিনালদি।


তাঁকে ‘সোনার ছেলে, খেলা ও জীবনযাপনে উদাহরণ গড়া’ একজন বর্ণনা করে রিনালদির মৃত্যু সংবাদ দিয়েছে তাঁর ক্লাব লেগনানো, ‘এসি লেগনানো, এই শহর আর পুরো ফুটবলজগত আজ অনেক হৃদয়বিদারক একটা দিন পার করছে। আমাদের যোদ্ধা আন্দ্রেয়া রিনালদি আমাদের ছেড়ে চলে গেছে। মস্তিষ্কে রক্তক্ষরণ ওকে জীবনের সবচেয়ে উজ্জ্বল অংশেই কেড়ে নিল, যেখানে ওর সামনে দারুণ একটা জীবন, অনেক গোলে ভাসা একটা ক্যারিয়ার অপেক্ষায় ছিল।’


আগামী ২৩ জুন তাঁর ২০তম জন্মদিনের কেক কাটার কথা ছিল। ১৩ বছর বয়সে আতালান্তার যুবপ্রকল্পে যোগ দেওয়া রিনালদি ক্লাবটির হয়ে অনূর্ধ্ব-১৭ লিগ ও ইতালিয়ান সুপারকোপা জিতেছিলেন। সিনিয়র পর্যায়ে খেলার স্বাদ নিতে গত মৌসুমে ধারে খেলেছিলেন তৃতীয় স্তর সিরি সি-র ক্লাব ইমোলেস ও চতুর্থ স্তর সিরি ডি-র ক্লাব মেৎসোলারায়। এই মৌসুমে লেগনানোতে দলের মূল খেলোয়াড়দের একজনই হয়ে গিয়েছিলেন, ২৩ ম্যাচে খেলে ১ গোল করেছিলেন এই মিডফিল্ডার।