জাহানারাদের বিশ্বকাপ বাছাই পিছিয়ে দিল আইসিসি

বিশ্বকাপ বাছাইপর্ব পিছিয়ে দিল আইসিসি ছবি: টুইটার
বিশ্বকাপ বাছাইপর্ব পিছিয়ে দিল আইসিসি ছবি: টুইটার
করোনাভাইরাস সংক্রমণের ফলে আপাতত বিশ্বকাপ বাছাইপর্ব পিছিয়ে দেওয়া হয়েছে

আগামী ৩ জুলাই ২০২১ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের লড়াইয়ে নামার কথা ছিল সালমা-জাহানারাদের। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এই বাছাইপর্ব থেকে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার কথা ছিল তিন দলের। বাংলাদেশসহ দশ দলের লড়াইয়ে তাই চোখ ছিল সবার। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের ফলে আপাতত বিশ্বকাপ বাছাইপর্ব পিছিয়ে দেওয়া হয়েছে।

আট দলের বিশ্বকাপে এর মাঝেই স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়াও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকার জায়গা পাকা। বাকি তিনটি স্থানের জন্য বাংলাদেশকে লড়তে হতো আয়ারল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। ১৯ জুলাইয়ের মধ্যে শেষ হওয়ার কথা ছিল এই বাছাইপর্ব। কিন্তু আজ শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় এই বাছাইপর্ব স্থগিতের ঘোষনা দেওয়া হয়েছে। সে সঙ্গে ২০২২ অনূর্ধ-১৯ বিশ্বকাপের বাছাইপর্বও স্থগিত করা হয়েছে।

আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, 'সদস্য ও এর সঙ্গে জড়িত দেশ গুলোর সরকার ও স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ২০২১ নারী বিশ্বকাপের বাছাইপর্ব ও ২০২২ ছেলেদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাছাইপর্ব আপাতত স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে।' অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ বাছাইয়ের ইউরোপ অঞ্চলের পর্ব আগামী ২৪ জুলাই শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ডেনমার্কে আপাতত সেটা আয়োজন করার কোনো সুযোগ নেই।

আইসিসি টুর্নামেন্ট আয়োজক কমিটির প্রধান ক্রিস টেটলি বলেছেন, 'কোভিড-১৯ সংক্রমণের ফলে ভ্রমণে বাধা নিষেধ, বিশ্বজুড়ে স্বাস্থ্য ঝুঁকি এবং বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্য কর্তৃপক্ষের উপদেশ মেনে আমরা দুটি বাছাইপর্ব পিছিয়ে দিচ্ছি। নারী বিশ্বকাপ বাছাইপর্ব ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইউরোপিয়ান বাছাইপর্বের ওপর এর প্রভাব পড়ছে।'

আইসিসি টুর্নামেন্ট আয়োজনের চেয়ে খেলোয়াড়দের স্বাস্থ্য নিয়েই বেশি চিন্তিত। এ কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া বলে জানিয়েছেন টেটলি, 'এই কঠিন সময়ে খেলোয়াড়, কোচ, কর্মকর্তা, সমর্থক ও পুরো ক্রিকেট বিশ্বের সবার স্বাস্থ্য আমাদের কাছে বেশি গুরুত্ব পাচ্ছে এবং আমরা সঠিক ও দায়িত্বশীল সিদ্ধান্ত নিব।'